দেশ-বিদেশের সংবাদ

 

জার্মানির কারাগারে প্রথমবারের মতো নামাজখানা
উত্তর জার্মানির নিডারজাখসেন অঙ্গরাজ্যের রাজধানী হানোফার কারাগারে মুসলিম বন্দিদের জন্য একটি নামাজখানা নির্মাণ করা হয়েছে। এর আগে জার্মানির কোনো কারাগারে নামাজের জন্য আলাদা স্থান ছিলো না। নবনির্মিত প্রায় ৬০ বর্গমিটার আয়তনের নামাজখানায় একসঙ্গে ৫০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এ প্রসঙ্গে এক কারা কর্মকর্তা জানিয়েছেন, হানোফার এলাকার মুসলমানদের সহযোগিতা এবং তাদের সঙ্গে ভালো সম্পর্কের কারণে মুসলিম বন্দিদের জন্য এই নামাজখানাটি নির্মাণ করা হয়েছে। ভবিষ্যতে মুসলিম বন্দিদের কোরআন শেখানোর ব্যবস্থাও করা হবে বলে জানান তিনি। হানোফার কারাগারের মুসলিম বন্দিদের মানসিক সমর্থন এবং মানসিক চিকিৎসার জন্য প্রায় ৩০ জন মুসলিম সাইকোলজিস্ট কর্মরত আছেন বলে জানা গেছে।
 
সিরিয়া যাওয়ার পথে বিধ্বস্ত বিমানের সবাই মৃত
নতুন বছর উপলক্ষ্যে সিরিয়ায় যাওয়ার পথে কৃষ্ণ সাগরে বিধ্বস্ত সামরিক বিমানের ৯২ আরোহীর কেউ বেঁচে নেই বলে আশংকা প্রকাশ করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। রোববার সকালে টিইউ-১৫৪ বিমানটি রাশিয়ার কৃষ্ণ সাগর উপকূলীয় আদলার নগরী থেকে উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয়। বিমানটির আরোহীর ৮৩ জন সেনাবাহিনীর সদস্য। ক্রু ছিল আটজন। অপরজন হলেন কন্ডাক্টর ভ্যালেরি খালিলভ। আরোহীদের মধ্যে সামরিক বাহিনীর বিখ্যাত সঙ্গীত দল আলেক্সান্দ্রভ’র ৬৪ সদস্য ছিল। নববর্ষ উদযাপনের জন্যে দলটি সিরীয় শহর লাটাকিয়ায় যাচ্ছিল। রোববার বিকাল নাগাদ উদ্ধারকারী দল ১০টি লাশ উদ্ধার করতে সক্ষম হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, বিধ্বস্ত বিমানের কারও বেঁচে থাকার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগোর কোনোশেনকভ বলেন, ‘জীবিত আছেন এমন কাউকে সনাক্ত করা সম্ভব হয়নি।’ এদিকে বিমান দুর্ঘটনায় একদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
 
জাতিসংঘ নিরপেক্ষ নয়, আগুনে পুড়িয়ে দেয়ার হুমকি
জাতিসংঘের ভবন আগুনে পুড়িয়ে দেয়ার হুমকি দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। তিনি বলেছেন, যে কেউ জাতিসংঘে তার বিরুদ্ধে অভিযোগ করতে পারে। কিন্তু তিনি যখন আমেরিকায় যাবেন তখন জাতিসংঘের ভবনে আগুন লাগিয়ে দেবেন। কারণ বিশ্বসংস্থাটি নিরপেক্ষ নয়।দেশটির দক্ষিণাঞ্চলের একটি সামরিক ঘাঁটি পরিদর্শনের সময় তিনি এ হুমকি দেন। সম্প্রতি জাতিসংঘের মানবাধিকার কমিশন ফিলিপাইনে মাদক চোরাচালানের সঙ্গে জড়িতদের হত্যার বিষয়ে তদন্তের দাবি তোলার পর দুতার্তে একের পর এক সংস্থাটির সমালোচনা করে যাচ্ছেন। জাতিসংঘ বলছে, ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে দুতার্তে দায়িত্ব নেয়ার পর থেকে এ পর্যন্ত মাদক চোরাচালানের সঙ্গে জড়িত অন্তত ছয় হাজার ব্যক্তিকে হত্যা করা হয়েছে। দুতার্তে এর প্রতিক্রিয়ায় বলেছেন, তার দেশ জাতিসংঘ ও আন্তর্জাতিক অপরাধ আদালত থেকে বেরিয়ে আসবে। একইসঙ্গে আমেরিকার সঙ্গেও সব ধরনের সহযোগিতা বন্ধ করে দেবে।
 
খেলার মাঠেই নামাজ, ইমাম রিয়াদ
নিউজিল্যান্ডের ক্রিকেট মাঠে নামাজ আদায় করছেন বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা। ইমামতি করছেন অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ। গতকাল এমনই এক ছবি ফেসবুকে পোস্ট করেছেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম। তিনি লিখেছেন, আপনি কোথায় আছেন সেটি কোনও বিষয় না। সবার আগে নামাজ। সবাই আমাদের জন্য দোয়া করবেন। কিউইদের বিপক্ষে সিরিজ খেলতে বর্তমানে নিউজিল্যান্ডে রয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা। আগামীকাল বাংলাদেশ সময় ভোর চারটায় ক্রাইস্টচার্চে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হবেন মাশরাফি-সাকিবরা। এই সফরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি ওয়ানডে, তিনটি টি-টোয়েন্টি ও দুইটি টেস্ট ম্যাচ খেলবে টাইগাররা। ওয়ানডে সিরিজের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ২৬, ২৯ ও ৩১ ডিসেম্বর। টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ৩, ৬ ও ৮ জানুয়ারি। টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে ১২ জানুয়ারি। আর দ্বিতীয় ম্যাচটি শুরু হবে ২০ জানুয়ারি।
 
রোমানিয়ার প্রধানমন্ত্র¿ী হচ্ছেন মুসলিম নারী সেভিল
পূর্ব ইউরোপের দেশ রোমানিয়ার প্রধানমন্ত্র¿ী হিসেবে দেশটির মুসলিম সংখ্যালঘু এবং বামপন্থী একজন নারীর নাম প্রস্তাব করা হয়েছে। তার নাম সেভিল শাইদেহ। রোমানিয়ার আইন অনুসারে, তাকে প্রথমে প্রেসিডেন্ট ক্লস আইওহান্নির অনুমোদনের পর পার্লামেন্টের আস্থা ভোটে (কনফিডেন্স) জয়ী হতে হবে। এর আগে শাইদেহ রোমানিয়ার আঞ্চলিক প্রশাসন ও গণপ্রশাসন বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। খবরে বলা হয়, পার্লামেন্ট নির্বাচনে জয়ের পর রোমানিয়ার সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (পিএসডি) চেয়ারম্যান লিভিউ ড্রাগনেয়া প্রধানমন্ত্রী হিসেবে তার নাম প্রস্তাব করেন। ২০১৫ সালে ৬ মাস আঞ্চলিক প্রশাসন ও গণপ্রশাসন বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। প্রেসিডেন্টের স্বীকৃতি পেলে তুর্কি বংশোদ্ভূত এই নারীই হবেন রোমানিয়ার প্রথম নারী প্রধানমন্ত্র¿ী এবং একই সঙ্গে দেশটির এমন গুরত্বপূর্র্ণ পদে কোনো মুসলিম নেত্রী। উল্লেখ্য, রোমানিয়ার মোট জনসংখ্যার মাত্র ২০ শতাংশ মুসলিম। আর দেশটি ২০০৪ সাল থেকেই ন্যাটোর সদস্য। রোমানিয়ার রাজনীতি একটি আধা- প্রেসিডেন্টশাসিত প্রতিনিধিত্বমূলক বহুদলীয় গণতান্ত্রিক প্রজাতন্ত্র কাঠামো অনুযায়ী পরিচালিত হয়। প্রেসিডেন্ট হলেন রাষ্ট্রটির প্রধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Hit Counter provided by Skylight