দেশ-বিদেশের খবর

১। দারুল উলুম দেওবন্দের মজলিসে শুরার বৈঠক : শিাব্যবস্থা আরো যুগোপযোগী করার সিদ্ধান্ত
মজলিশে শুরার চলতি শিার্বষ ২০১৭-১৮ এর শেষ বৈঠক সমাপ্ত হলো। ২/০৫/১৮ইং থেকে শুরু হয়ে ৩/০৫/১৮ইং গভীর রাত পর্যন্ত চলে ২ দিনব্যাপী মজলিসে শুরার বৈঠক। বৈঠকে উপস্থিত ছিলেন গত মজলিসে শুরায় নির্বাচিত নতুন ৫ রুকনে শুরাসহ মজলিশে শুরার অন্যান্য সকল রুকনে শুরাগণ।

মজলিসে শুরার বৈঠকে দেওবন্দের ভারপ্রাপ্ত নাজেমে তালিমাত মাওলানা আফজাল কিমুরী মাদরাসার শিা সংক্রান্ত বিষয় পেশ করেন। পড়া-লেখার বাৎসরিক উন্নতি-অগ্রগতি নিয়ে আলোচনা হয়। খতিয়ে দেখা হয় বাৎসরিক পড়া-লেখার রিপোর্ট।
পড়া-লেখার রিপোর্ট পেশ করার পর এর উপর পর্যালোচনা করেন সবাই। সিলেবাসকে আরো যুগোপযুগী করে তোলার পরামর্শ আসে সবার থেকেই। অবশেষে সিদ্ধান্তও নেয়া হয় সিলেবাসে কিছু সংযোজন-বিয়োজনের।
মজলিসে শুরায় দারুল উলুম দেওবন্দের পুরো বৎসরের বার্ষিক হিসাব নিকাশ পেশ করা হয়। পেশ করা হয় মাদরাসার আনুষাঙ্গিক অন্যান্য সকল বিষয়।
এটি বৎসরের শেষ বৈঠক হওয়ায় আগামী বৎসরের নতুন ছাত্রদের ভর্তির বিষয়টিও আলোচনায় আসে এতে। পরে বৈঠকে আগামী বৎসরের নতুন ছাত্রদের ভর্তির ব্যাপারেও নেয়া হয় নতুন পদপে।
জানা গেছে, এবারের মজলিসে শুরার আলোচনায় বিশেষভাবে স্থান পায় হিন্দস্তানের বর্তমান সময়ে মুসলিম সংক্রান্ত চলমান ইস্যুগুলো। মজলিসে শুরায় মসজিদ-মাদরাসা নিয়ে সরকারের ষড়যন্ত্র, বিবিধ মুসলিম ঐতিহ্য নিয়ে কুচক্রী মহলের বাহানা, তিন তালাকের অবৈধ রায় ও বাবরি মসজিদ মামলা ইত্যাদি বিষয়ে কঠিন পদপে নেয়ার সিদ্ধান্তও নেয়া হয়েছে বিশেষভাবে।

২। তিনমাস বয়সী ছেলেকে নিয়ে ওমরায় মুশফিক

তিনমাস বয়সী ছেলেকে নিয়ে পবিত্র ওমরাহ পালন করলেন বাংলাদেশের তারকা ক্রিকেটার মুশফিকুর রহীম। গত ফেব্রুয়ারিতে তিনি বাবা হয়েছেন।
আজ শুক্রবার (০৪/০৫/১৮ইং) ভোরে নিজের ফেসবুকে একটি ছবি পোস্ট করার মাধ্যমে এ তথ্য ভক্তদের জানান তিনি।
চলতি বছরের ৫ ফেব্রুয়ারি মুশফিক-মন্ডি (জান্নাতুল কেফায়াত মন্ডি) দম্পতির কোলজুড়ে আসে প্রথম পুত্র সন্তান শাহরুজ রহিম মায়ান।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পুত্র মায়ানকে কোলে নিয়ে কাবার সামনে দাঁড়ানো একটি ছবি আপলোড করেন মুশফিক।
বাংলাদেশ ক্রিকেট লিগ শেষ করে বর্তমানে ছুটিতেই আছেন জাতীয় দলের ক্রিকেটাররা। আফগানিস্তানের বিপে টি-টোয়েন্টি সিরিজের জন্য কিছুদিনের মধ্যেই শুরু হবে প্রস্তুতিক্যাম্প। ছুটির ফাঁকে পবিত্র ওমরাহ সেরে নিলেন মুশফিক।

৩। শেখ হাসিনাকে ট্রাম্পের চিঠি : মিয়ানমারকে চাপে রাখার প্রতিশ্রুতি

রুহিঙ্গাদের নিজ ভূমিতে ফিরে যাওয়ার অবস্থা তৈরি করতে মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্র চাপ অব্যাহত রাখবে, এমন প্রতিশ্রুতি দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর চিঠি লিখেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
প্রাধানমন্ত্রীর প্রেস সচিব এহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, চিঠিতে রোহিঙ্গা সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ১০ লাখের বেশি রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া ‘ভীষণ বোঝা’ হলেও বিশ্ব জানে বাংলাদেশের নেওয়া পদপে হাজার হাজার মানুষের জীবন রা করেছে।
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বৃহস্পতিবার সন্ধ্যায় (০৩/০৫/১৮ইং) গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাাতে ট্রাম্পের চিঠি শেখ হাসিনাকে হস্তান্তর করেন।

চিঠিতে ট্রাম্প লিখেছেন, বিশ্বে ‘সবচেয়ে বেশি মানবিক সহায়তাকারী’ দেশ যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশকে সহায়তা দিয়ে যাবে।
বার্নিকাটের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ অব্যাহত রাখার আহ্বান পূর্ণব্যক্ত করেন শেখ হাসিনা।
নায়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের জন্য অস্থায়ী আবাস গড়ে তোলার কথাও উল্লেখ করেন তিনি। রোহিঙ্গাদের থাকা-খাওয়ার ব্যবস্থার জন্য কক্সবাজার-বান্দরবানের স্থানীয় জনগণ যেসব সমস্যার মুখোমুখি হচ্ছে সে বিষয়গুলোও তুলে ধরেন তিনি।
বৈঠকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন, বিশ্বজুড়ে শরণার্থীদের সহায়তায় যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহায়তা সংস্থা ইউএস এইডের কর্মসূচি রয়েছে। জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গাদের দুর্দশা লাঘবে কক্সবাজারেও কাজ করছে তারা। রুহিঙ্গাদের অবস্থা দেখতে ইউএস এইডের প্রেসিডেন্ট ‘শিগিগিরই’ বাংলাদেশে আসবেন বলে জানান তিনি।
চিঠির জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বাংলাদেশের প্রাধানমন্ত্রী ধন্যবাদ জানিয়েছেন বলে প্রেস সচিব জানান।
বৈঠকে প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান উপস্থিত ছিলেন।

৪। নিখোঁচ ৭ মাদরাসা ছাত্র উদ্ধার!

আজ বৃহস্পতিবার (০৩/০৫/১৮ইং) নাটোর সদর উপজেলার ভাতুরিয়া এমদাদুল উলুম কওমী মাদরাসার নিখোঁজ ৭ ছাত্রকে উদ্ধার করেছে পুলিশ। এই ঘটনার সাথে জড়িত শিক আব্দুস ছাত্তার পালিয়ে গেছে।
দুপুর ১২ টার দিকে সিংড়া উপজেলার তিরইল থেকে তাদের উদ্ধার করে বিকেলে ছাত্রদের পরিবারের কাছে হস্তান্তর করে নাটোর সদর থানা পুলিশ।
স্থানীয় সূত্রে জানা যায়, ওই মাদরাসার মক্তব বিভাগের শিক আব্দুস সাত্তার মাদরাসার ৭ শিক্ষার্থীকে অন্যস্থানে ভালো পড়ানোর প্রলোভন দেখিয়ে বুধবার রাত ১ টার দিকে মাদরাসা থেকে নিয়ে যায়।
বৃহস্পতিবার সকালে ওই ৭ ছাত্রর পরিবার তাদের মাদরাসায় না পেয়ে পুলিশকে জানায়। পুলিশ দুপুরে সিংড়া তিরইল এলাকায় শিক আব্দুস ছাত্তারের ভগ্নিপতি আবু হানিফের বাড়িতে অভিযান চালিয়ে ছাত্রদের উদ্ধার করে। এ বিষয়ে নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মশিউর রহমান জানান, শিক আব্দুস ছাত্তার ওই বাড়িতে শিক্ষার্থীদের রেখেই পালিয়ে যায়। কি কারণে শিক্ষার্থীদের নিয়ে যাওয়া হয়েছিলো তা নিশ্চিত করতে পারনেনি তিনি। আর উদ্ধার হওয়া ছাত্রদের বয়স ৮ থেকে ১৪ বছর। এই ঘটনায় মাদরাসার প থেকে মামলার প্রস্তুতি চলছে বলে জানান তিনি।

৫। সমঝোতার চেষ্টা তাবলীগের দুই পকে : কাকরাইলে জুমা পড়ালেন মাওলানা যুবায়ের

বেশ কিছুদিন বাইরে থাকার পর কাকরাইলে মারকাজ মসজিদে জুমার নামাজের ইমামতি করলেন তাবলিগেরশুরা সদস্য ও মারকাজ মসজিদের খতিব হাফেজ মাওলানা যুবায়ের আহমদ। আজ ৪ মে শুক্রবার দুপুর ১২ টার দিকে জুমা নামাজ পড়ানোর জন্য কাকরাইলে আসেন তিনি।
জানা যায়, প্রশাসনের অবগতি সাপেইে তিনি র্দীঘদিন যাবত চলে আসা নিয়ম অনুযায়ী কাকরাইলে জুমার নামাজে ইমামতি করান। দুপুরে কাকরাইল মারকাজে উপস্থিত হলে শুরার সদস্য ও গুরুত্বপূর্ণ দায়িত্বশীলগণ মিম্বারের পাশে জড়ো হন। এ সময় নানা বিষয়ে মশওয়ারা হয়। তবে তিনি নামাজ শেষ করে নিজ রুমে না গিয়ে খিলগাঁওয়ের বাসায় চলে যান।
এদিকে তাবলীগের আরেক শুরা সদস্য সৈয়দ ওয়াসিফুল ইসলাম ধানমন্ডীর নিজের এলাকার মসজিদে নামাজ পড়েন বলে জানা যায়।
উল্লেখ্য, গত ২৮ এপ্রিল তাবলীগের মারকাজে হঠাৎ করে দুই পরে উত্তেজনা ও হাতাহাতির পর প্রশাসন ও তাবলীগের মুরব্বিদের তাৎণিক বৈঠকে দুই মুরব্বি মাওলানা যুবায়ের আহমদ ও সৈয়দ ওয়াসিফুল ইসলামসহ ৬ জনকে কয়েকদিনের জন্য মারকাজের বাইরে থাকার সিদ্ধান্ত হয়েছিল।
নিষেধাজ্ঞায় থাকা বাকি চার সদস্য হলেন, (নেজামুদ্দীন অনুসারী) মাওলানা আবদুল্লাহ, ড. এরতেজা হাসান। (আলমি শুরার) ইঞ্জিয়ার মাহফুজ হান্নান ও আজগর আলী।

৬। সমঝোতার পথে কাকরাইল

সাম্প্রতিক কাকরাইল মারকাজে অপ্রীতিকর ঘটনার পর স্বরাষ্ট্রমন্ত্রী দেশের বাইরে থাকায় প্রশাসনিকভাবে কাকরাইলের দুইজন মুরব্বি ও শুরা সদস্যকে কাকরাইল মারকাজের বাইরে থাকার পরামর্শ দেয়া হয়।
১ মে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল দেশে এলে দুই পরে সিদ্ধান্তের জন্য আনুষ্ঠানিক বৈঠক হবে বলে জানানো হয়েছিল সে বৈঠকে।
১ তারিখ রাতে স্বরাষ্ট্রমন্ত্রী দেশে ফিরলেও আনুষ্ঠানিক কোনো বেঠক এখনো হয়নি। তবে একাধিক সূত্রে নিশ্চিত হয়েছে, অভ্যন্তরীনভাবে উভয়পকে সমঝোতার জন্য নানা চেষ্টা অব্যাহত রয়েছে। চেষ্টার ধারাবাহিকতায় গতকাল মগবাজারের মধুবাগ জামে মসজিদে স্বরাষ্ট্রমন্ত্রী ও আলেম উলামাদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। স্বরাষ্ট্রমন্ত্রীর ধর্মবিষয়ক উপদেষ্টা মাওলানা মাজহারুল ইসলাম তথ্যটি নিশ্চিত করেছেন।
তিনি জানান, গতকাল বাদ এশা মধুবাগসহ আশপাশের উলামা মাশায়েখ ও মাদরাসার প্রিন্সিপালগণ বৈঠকে উপস্থিত হন এবং গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।
উলামায়ে কেরাম বলেছেন, দাওয়াত ও তাবলীগের শতবর্ষী এ মেহনতকে সঠিকভাবে চলতে দেয়া উচিত। সাধারণ তাবলীগের সাথী ও উলামাদের মাঝে কোনো রকমের ভুল বুঝাবুঝি কিংবা দূরত্ব তৈরি করা মোটেও শুভ হবে না বলে মনে করেন আলেমরা।

৭। এমপিও পাচ্ছেন দারুল ইহসান থেকে পাস করা ‘বেসরকারি শিকরা’

উচ্চ আদালতের নির্দেশে বন্ধ হওয়া দারুল ইহসান বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সনদধারী বেসরকারি শিা প্রতিষ্ঠানে কর্মরত শিক-কর্মচারীদের ভাগ্য খুলেছে।
২০১৬ সালরে ১৩ এপ্রিল উচ্চ আদালতের রায়ের আগে পাস করা ব্যক্তিদের সনদ মূল্যায়ন করে কর্মস্থল পরিবর্তন, উচ্চ পদে পদোন্নতি ও বিধি মোতাবেক যোগদান করেও যারা বঞ্চিত তাদের এমপিও (মান্থলি পে অর্ডার) দেওয়ার বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নিতে যাচ্ছে শিা মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, ২০০৬ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ১৩টি রিট আবেদনের পরিপ্রেেিত ২০১৬ সালের ১৩ এপ্রিল হাইকোর্ট রায় ঘোষণা করেন। রায়ে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয় এবং এই নামে কোনও বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি না দেওয়ার জন্য সরকারকে নির্দেশ দেওয়া হয়।
রায়ে বলা হয়, আইনের দৃষ্টিতে দারুল ইহসান কোনও বিশ্ববদ্যিালয় নয়। তবে সনদ অবৈধ ঘোষণা করেননি আদালত।
শিা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, রায় প্রকাশের পর দারুল ইহসান থেকে অর্জিত সনদধারী এমপওিভুক্ত প্রতিষ্ঠানে কর্মরত শিক-কর্মচারীদের এমপিওভুক্তিতে জটিলতা তৈরি হয়। নতুন এমপিওভুক্তির জন্য আবেদনকারীদের এমপিওভুক্তি বন্ধ হয়ে যায়।
ইনডেক্সধারী শিক-কর্মচারীরা নতুন প্রতিষ্ঠানে উচ্চতর পদে এমপিওভুক্ত হতে পারছেন না। ফলে দেশব্যাপী শিা প্রতিষ্ঠানে এ বিষয়টি নিয়ে জটিলতা তৈরি হয়।
জটিলতা নিরসনে আদালতের রায়ের আলোকেই ব্যবস্থা নেওয়া হবে বলে সাংবাদিকদের কাছে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন শিা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিা বিভাগের যুগ্মসচিব (মাধ্যমিক) সালমা জাহান।

৮। ওআইসির প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক উপলে ঢাকায় আসা দেশগুলোর প্রতিনিধিরা আজ শুক্রবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন।
ওআইসি প্রতিনিধিদলের সঙ্গে আছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
আজ শুক্রবার সকাল পৌনে ৯টার দিকে বিমানযোগে কক্সবাজার পৌঁছান ৫৭ সদস্যের এ সংস্থাটির ৪০ জন মন্ত্রী, সহকারী মন্ত্রীসহ ৭০ জনের প্রতিনিধিদল। সকাল ৯টায় কলাতলীর লংবিচ হোটেলে প্রতিনিধিদলের সঙ্গে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরসি) ও আন্তর্জাতিক সংস্থার বৈঠক রয়েছে।
বৈঠকে মিয়ানমার থেকে নির্যাতনের মুখে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বিষয়ে সার্বিক পরিস্থিতি তুলে ধরা হবে। এর পর সকাল সাড়ে ১০টায় কুতুপালং ক্যাম্পে পৌঁছে কয়েকটি দলে ক্যাম্প পরিদর্শন করে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন তাঁরা।
বেলা সাড়ে ১১টায় কুতুপালং ডি ব্লকে সাংবাদিকদের ব্রফি করার কথা রয়েছে। দুপুরে পুলিশ লাইন মসজিদে জুমার নামাজ শেষে লংবিচ হোটেলে অবস্থান নেবে প্রতিনিধিদল। বিকেল সাড়ে ৩টায় বিমানযোগে তাঁরা ঢাকায় রওনা দেবেন।
৫ ও ৬ মে ঢাকায় অনুষ্ঠিত হবে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৪৫তম সম্মেলন। ওআইসি জোটের পররাষ্ট্রমন্ত্রীদের এবারের বৈঠকে রোহিঙ্গা সংকট অন্যতম এজেন্ডা হিসেবে আলোচিত হবে। সম্মেলন শুরুর আগে আজ ৫৭ দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মিয়ানমার থেকে নির্যাতনের মুখে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে কক্সবাজার আগমন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Hit Counter provided by Skylight