দেশ বিদেশের খবর

স্বাধীন ফিলিস্তিনের পক্ষে অবিচল বাংলাদেশ
পূর্ব জেরুজালেমকে কেন্দ্র করে সম্ভাব্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে ফিলিস্তিনি জনগণের পক্ষে বাংলাদেশের ‘দৃঢ় প্রতিশ্রুতি’ পুনর্ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শনিবার ‘প্যালেস্টাইনি জনগণের সঙ্গে সংহতির আন্তর্জাতিক দিবস’ উপলক্ষে এক বাণীতে বাংলাদেশের এই অবস্থান তুলে ধরেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, ফিলিস্তিনি ভাই-বোনদের আত্মনিয়ন্ত্রণ ও রাষ্ট্র প্রতিষ্ঠার ন্যায্য সংগ্রামে বাংলাদেশ সরকার ও জনগণ অবিচলভাবে সংহতি জানিয়ে যাবে।
বেদখল ফিলিস্তিনি এলাকায় দখলদার বাহিনী যেভাবে বর্বরতা চালিয়ে যাচ্ছে এবং মানবাধিকার ও আন্তর্জাতিক মানবিক মূলনীতির পদ্ধতিগত লঙ্ঘন করে যাচ্ছে তারও নিন্দা জানান তিনি।

মরক্কোতে ১১ লাখ হাফেজ
আটলান্টিক মহাসাগরের কোলঘেঁষে আফ্রিকার সবেচেয়ে পশ্চিম সীমান্তে অবস্থিত প্রায় শতভাগ মুসলমানের দেশ মরক্কো। উত্তর দিকে মাত্র কয়েক কিলোমিটারের জিব্রাল্টার প্রণালী পেরুলেই ইউরোপ। মুসলিম বিজেতা তারেক বিন জিয়াদ এ প্রণালী পার হয়েই স্পেন জয় করেন। তার নামানুসারে এ প্রণালীর নামকরণ করা হয় ‘জাবাল-এ তারেক’। ইউরোপীয়রা আরবি নামের বিকৃত করে এর নাম দেয় ‘জিব্রাল্টার’।
সম্প্রতি মরক্কো একাডেমিক কাউন্সিলের সদস্য মুফতি আহমেদ আল ওমরানি মুসলিম বিশ্বকে অনন্য এক রেকর্ডের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, ‘বর্তমানে মরক্কোয় পবিত্র কুরআনে কারিমের হাফেজের সংখ্যা ১১ লাখ ছাড়িয়েছে। প্রতিবছর মরক্কোয় সহস্রাধিক অধিবাসী পবিত্র কুরআন হেফজ করছেন।’ উল্লেখ্য, মরক্কোর শিক্ষাব্যবস্থায় কুরআন শিক্ষাকে এমনভাবে সাজানো-সিলেবাসভুক্ত করা হয়েছে, যাতে কোনো শিক্ষার্থী মাধ্যমিক স্তরে পৌঁছার সঙ্গে সঙ্গেই পবিত্র কুরআন পূর্ণরূপে হেফজ সম্পন্ন করে ফেলছেন।
নিউইয়র্কে প্রথম মুসলিম নারী বিচারপতি
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রথমবারের মতো ক্যারোলিন ওয়াকার ডিয়ালো নামে এক মুসলিম নারী বিচারক হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি নগরীর সিভিল বিচারক হিসেবে নির্বাচিত হন। বাংলাদেশীসহ বিভিন্ন দেশের মুসলিম অভিবাসীরা তাকে অভিনন্দন জানাতে সেখানে ভিড় করেন। 
খসড়া আইনে মেয়েদের ১৮ বছরের কমে বিয়ের বিধান
বাল্যবিবাহ নিরোধ আইনের খসড়ায় ১৮ বছরের কম বয়সী মেয়েদের বিয়ে দেওয়ার ‘বিশেষ বিধান’ বহাল আছে। প্রায় এক বছরের মাথায় গত সপ্তাহে আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ-বিষয়ক বিভাগ মতামত দিয়ে খসড়াটি মহিলা ও শিশু-বিষয়ক মন্ত্রণালয়ে পাঠিয়েছে। খসড়ার ১৬ নম্বর ধারায় ‘বিশেষ বিধান’ রয়েছে।
এই বিশেষ বিধানে বলা আছে: ‘এই আইনের অন্যান্য বিধানে যাহা কিছুই থাকুক না কেন, কোন বিশেষ কারণ থাকিলে অথবা বিশেষ কারণের উদ্ভব হইলে, পিতা, মাতা বা অভিভাবকের সম্মতি অথবা আদালতের অনুমতিক্রমে ১৬ (ষোল) বৎসর পূর্ণ করিয়াছেন এমন কোন নারীর সহিত ২১ (একুশ) বা তদূর্ধ্ব বৎসরের অধিক বয়স্ক কোন পুরুষের বিবাহ সম্পাদিত হইলে উহা বাল্যবিবাহ বলিয়া গণ্য হইবে না।’
তবে বিশেষ বিধান ছাড়া খসড়ায় অপ্রাপ্তবয়স্ক বলতে ২১ বছর পূর্ণ করেননি এমন ছেলে এবং ১৮ বছর পূর্ণ করেননি এমন মেয়েকে বোঝানো হয়েছে।

‘ধর্ম যার যার উৎসব সবার’  এমন উক্তি ইসলাম বিরোধীহিন্দুদের পূজার অনুষ্ঠানে কতিপয় মুসলমানের শরীক হওয়াকে সমর্থন ও উৎসাহিত করে “ধর্ম যার যার, উৎসব সবার” এমন উক্তি বা বক্তব্য দেয়াকে সম্পূর্ণ ইসলাম ও যুক্তি বিরোধী বলে উল্লেখ করেছেন হেফাজতে ইসলামের আমীর দারুল উলূম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক আল্লামা শাহ্ আহমদ শফী। তিনি বলেন, হিন্দু ধর্মানুসারীরাও এ ধরনের বক্তব্য স্বীকার করে না। যদি করত, তাহলে ভারতীয় মুসলমানদের পবিত্র কুরবানী’র উৎসবে হিন্দুরা হিংসাত্মক আক্রমণ ও বাধা দিত না। গরু কুরবানীর হালাল কাজে বাধা দিয়ে মুসলমানদেরকে হত্যা করতো না। তিনি বলেন, গরু জবাই করা ও গরুর গোস্ত খাওয়া হিন্দুশাস্ত্রে নিষিদ্ধ থাকলেও ইসলামে নিষিদ্ধ নয়। তাহলে ধর্মনিরপেক্ষ ভারতে মুসলমানদের এই ধর্মীয় অধিকারে কেন বাধা দেয়া হচ্ছে? অপরদিকে মূর্তিপূজা ইসলামে সম্পূর্ণ হারাম, অথচ হিন্দুধর্মে এটাই উপাসনা ও পুণ্যের কাজ। কিন্তু মুসলমানরা তো ইসলামে নিষিদ্ধ মূর্তি পূজায় হিন্দুদেরকে কখনোই বাধা দেওয়ার দাবি বা আওয়াজ তুলেনি। তিনি বলেন, এটা সকলেরই স্মরণ রাখা দরকার, ঈদ বা পূজা জাতীয় বা সামাজিক কোন রীতি বা অনুষ্ঠান নয়, এটা একেবারেই ধর্মীয় অনুষ্ঠান। সুতরাং ধর্মীয় যে কোন আয়োজন-অনুষ্ঠানে প্রত্যেক ধর্মাবলম্বীরই স্বাতন্ত্র্যবোধ থাকতে হবে। তিনি বলেন, একটি বিষয় মুসলমানদের জেনে রাখা জরুরি যে, অমুসলিমদের প্রতি ইনসাফভিত্তিক নাগরিক আচরণ ও সম্প্রীতিপূর্ণ মনোভাব রাখা ইসলামের শিক্ষা। অমুসলিমদেরকে সব ধরনের সামাজিক ও মানবিক সহযোগিতা করা যাবে। এতে ইসলাম কোনরূপ বাধা দেয় না। কিন্তু তাদের ধর্মীয় উপাসনা, পূজা বা আরাধনায় যে কোনরূপ অংশ নেয়া মুসলমানের জন্যে অবশ্যই হারাম। নিজে পূজা করা যাবে না, প্রতিমা তৈরিতে ব্যক্তিগত অর্থসাহায্য করা যাবে না, উপাসনায় দৈহিক, মানসিক, আর্থিক কোন ধরনের সহায়তা দেয়া যাবে না। যদি কোন মুসলমান ব্যক্তিগত পর্যায়ে অমুসলিমদের পূজা অর্চনায় শরীক হয়, পূজা অনুষ্ঠান উপভোগ করে, দেবীর কাছে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে, দেবীর বিভিন্ন গুণকীর্তন করে, তাহলে সে কোনভাবেই আর মুসলমান থাকে না। তিনি বলেন, মুসলমানগণ পরস্পরের প্রতি ভাইয়ের মতো আচরণ করবে। ইসলামের নির্দেশনা হচ্ছে, মুসলমানরা ইবাদত-বন্দেগী ও ধর্মীয় আচার-আয়োজনের ক্ষেত্রে সর্বাবস্থায় স্বাতন্ত্র্যবোধ বজায় রেখে ইসলামের প্রতি গভীর শ্রদ্ধাপূর্ণ আস্থা ও বিশ্বাস রাখতে হবে এবং রাষ্ট্রীয় ও সামাজিক আচরণের প্রশ্নে ভিন্ন ধর্মাবলম্বীদের সাথে বিদ্বেষ পোষণ না করে বরং সহনশীল ও সহিষ্ণু আচরণ করবে। মুসলিম দেশে ভিন্ন ধর্মাবলম্বী জনগণ অবশ্যই পূর্ণ মাত্রায় নাগরিক ও সামাজিক সুবিধা ভোগ করবেন।

হামলায় রক্তাক্ত প্যারিস
সন্ত্রাসীদের বেপরোয়া হামলায় ফ্রান্সের রাজধানী প্যারিসে শুক্রবার রাতে ১২৯ জন নিহত ও অন্তত সাড়ে ৩শ’ আহত হয়েছেন। আহতদের মধ্যে ১শ’ জনের অবস্থা আশংকাজনক। শহরের কয়েকটি এলাকা এবং স্টেডিয়ামে প্রায় একই সময় এ হামলার ঘটনা ঘটে। এ হামলার দায়িত্ব স্বীকার করে বিবৃতি দিয়েছে আইএস (ইসলামিক স্টেট)।

ঐশীর ফাঁসির আদেশ
বাবা-মাকে হত্যার দায়ে ঐশীকে ফাঁসির দ- দিয়েছেন আদালত। চাঞ্চল্যকর এ মামলায় ঐশীর বন্ধু মিজানুর রহমান রনিকে দু’বছরের কারাদ-দেয়া হয়েছে। দ-ের অতিরিক্ত ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ মাসের কারাদ-দেয়া হয়। আরেক আসামি আসাদুজ্জামান জনিকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। বাবা পুলিশের বিশেষ শাখার (এসবি) পরিদর্শক মাহফুজুর রহমান ও মা স্বপ্না রহমানকে নৃশংসভাবে হত্যার দায়ে প্রধান আসামি হিসেবে মেয়ে ঐশী রহমানকে ‘ডাবল’ মৃত্যুদ- দিয়েছেন আদালত। সুললিত কন্ঠের মন্ত্রমুগ্ধ মূর্ছনায় আবারো দেশ সেরা মাদরাসার ছাত্র জন্মান্ধ বালক কলিম সিদ্দিকী
মোহনীয় তেলাওয়াতে হৃদয়ে জাগে প্রশান্তির স্পন্দন। সেই বিস্ময় বালক অন্ধ হাফিজ কলিম উদ্দিন আবারো বিশ্বের বিস্ময় হয়ে নিজেকে জানান দিলেন। সিলেটের সেই কৃতি সন্তান জামিয়া মাছুমিয়া ইসলামিয়া মাছিমপুর মাদরাসার কৃতি ছাত্র হাফিজ কলিম সিদ্দিকী। ২৮ অক্টোবর আবারো নিজের দ্যুতি ছড়ালেন। ঐদিন ঢাকার গুলশানে সৌদি দূতাবাস আয়োজিত জাতীয় হিফজুল কোরআন প্রতিযোগিতায় সারা বাংলাদেশ থেকে আগত ক্ষুদে হাফিজদের পেছনে ফেলে প্রথম স্থান অর্জন করেন জন্মান্ধ হাফিজ কলিম সিদ্দিকী। হাফিজ কলিম সিদ্দিকীর পাক কালাম তেলাওয়াত শুনে বিমুগ্ধ হয়ে যান সৌদ আরবের রাষ্ট্রদূত। তিনি দূতাবাসে হাফিজ কলিম সিদ্দিকী ও তার ওস্তাদদের আমন্ত্রণ জানান। সেখানে হাফিজ কলিম সিদ্দিকীর কন্ঠে মর্মস্পর্শী ও হৃদয়গ্রাহী কোরআন তেলাওয়াত শুনে মুগ্ধ হয়ে তাকে ৫শ ডলার পুরস্কার প্রদান করেন। ইতোপূর্বে কলিম সিদ্দিকী চঐচ কুরআনের আলো হিফজুল কুরআন প্রতিযোগিতাসহ জাতীয় ও আঞ্চলিক প্রতিযোগিতা সমুহে অংশগ্রহণ করে কৃতিত্বের স্বাক্ষর রেখেছে।      দৈনিক শ্যামল সিলেট

হজ্ব ফ্লাইট সমাপ্ত : দেশে ফিরেনি ১ হাজার ৫৬৯ হাজী
চলতি বছরের ফিরতি হজ্ব ফ্লাইট শেষ হয়েছে। সর্বমোট এক লাখ চার হাজার ৬৫৭ জন হাজী দেশে ফিরেছেন। এ বছর হজে গিয়েছিলেন সর্বমোট এক লাখ ছয় হাজার ৫৫০ জন। এর মধ্যে সৌদি আরবে সর্বমোট ২৭১ জন হাজী মৃত্যুবরণ করেছেন। তার মধ্যে স্বাভাবিক মৃত্যু হয়েছে ১৩৩ জনের। মিনার দুর্ঘটনায় মারা গেছেন ১৩৭ জন। মসজিদুল হারামে ক্রেন দুর্ঘটনায় মারা গেছেন একজন। মিনার দুর্ঘটনার পর এখনো নিখোঁজের তালিকায় রয়েছেন ৫৩ জন। মৃত্যুবরণকারী ও নিখোঁজ হাজী ছাড়া ১ হাজার ৫৬৯জন হাজী এখনো দেশে ফিরেনি। তুরস্কের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা
যুদ্ধ বিমান ভূ-পাতিত করার জেরে তুরস্কের ওপর একগুচ্ছ অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার এ সংক্রান্ত একটি ডিক্রিতে সই করেছেন। ক্রেমলিনের ওয়েবসাইটে পোস্ট করা ওই ডিক্রিতে রাশিয়া থেকে তুরস্কে বাণিজ্যিক ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি তুরস্ক থেকে কিছু পণ্য আমদানি স্থগিতের কথা বলা হয়েছে।
এছাড়া রাশিয়ায় তুর্কি কোম্পানির কার্যক্রম পরিচালনা এবং কোনো রুশ কোম্পানিতে তুরস্কের কোনো নাগরিকের কাজ করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গত মঙ্গলবার সিরিয়া সীমান্তে ক্ষেপণাস্ত্র ছুড়ে জঙ্গি বিমান ভূপাতিত করার চার দিনের মাথায় মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের অন্যতম শরিক তুরস্কের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Hit Counter provided by Skylight