দেশ-বিদেশের খবর

মিনা ট্রাজেডিতে নিহত হলেন বিশ্ব অঙ্গনে সাড়া-জাগানো ইরানি ক্বারী
মিনায় পদদলিত হয়ে নিহত হয়েছেন মালয়েশিয়ায় অনুষ্ঠিত ৫৭ তম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতার তিলাওয়াত বিভাগে প্রথম স্থান অধিকারী ইরানের বিশ্বনন্দিত যুবক ক্বারি মোহসেন হাজহাসানি করগার। গত জুন মাসে অনুষ্ঠিত হয়েছিল আন্তর্জাতিক এই প্রতিযোগিতা। ইসলামী ইরানের নিয়ম অনুযায়ী কুরআন তিলাওয়াত প্রতিযোগিতায় প্রথম হওয়ার পুরস্কার হিসেবে তাকে হজে পাঠানো হয়েছিল। তার ভাই মোস্তাফা হাজহাসানি করগার জানিয়েছেন, তার ভাইয়ের মৃত্যুর খবর তাকে জানানো হয়েছে। প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যসহ নানা সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে পর্যবেক্ষক, বিশেষজ্ঞ ও বিশ্লেষকরা বলছেন, মূলত সৌদি কর্তৃপক্ষের উদাসীনতা ও নানা ভুল পদক্ষেপ এবং অব্যবস্থাপনার কারণেই মিনায় ভয়াবহ বিপর্যয় ঘটেছে এবং এর ফলে প্রাণ হারিয়েছেন অন্তত চার হাজার হজযাত্রী ও আহত হয়েছেন প্রায় সমসংখ্যক।

ফিলিস্তিনে ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে আমেরিকায় বিক্ষোভ
ফিলিস্তিনিদের প্রতি সমর্থন এবং ইহুদিবাদি ইসরাইলের সাম্প্রতিক সহিংস কর্মকা-ের প্রতিবাদে আমেরিকার নিউইয়র্ক ও শিকাগো শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। বিক্ষোভ চলাকালে তারা ফিলিস্তিনের পতাকা বহন করে।
জাতিসংঘে ইংরেজি ভাষণ দিয়ে আদালত অবমাননার মামলায় পড়লেন নওয়াজ
পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ জাতিসংঘের ৭০তম সাধারণ অধিবেশনে ইংরেজি ভাষণ দেয়ায় আদালত অবমাননার মামলায় পড়েছেন। মিয়া জাহিদ গনি নামের এক ব্যক্তি দেশটির সুপ্রিম কোর্টে এ মামলা দায়ের করার আর্জি পেশ করেছেন। আর্জিতে বলা হয়েছে, চলতি বছরের ৮ সেপ্টেম্বরে দেয়া পাক সুপ্রিম কোর্টের রায় উপেক্ষা করে জাতিসংঘে ইংরেজি ভাষণ দিয়েছেন নওয়াজ। পাক সুপ্রিম কোর্টের ওই রায়ে দেশটির কেন্দ্রীয় এবং প্রাদেশিক সব কাজ অনতিবিলম্বে উর্দুতে করার নির্দেশ দেয়া হয়েছে। আর্জিতে আরো বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানিসহ আরো অনেক রাষ্ট্র ও সরকার প্রধান জাতিসংঘ সাধারণ পরিষদের ওই অধিবেশন নিজ নিজ দেশের রাষ্ট্রীয় ভাষায় ভাষণ দিয়েছেন। আর্জিতে  সুপ্রিম কোর্টের নির্দেশ লঙ্ঘনের দায়ে নওয়াজের বিরুদ্ধে আদালত অবমাননার শাস্তি দাবি করা হয়েছে।

আমি যা কিছু পেয়েছি কুরআন থেকেই পেয়েছি   জাপানি নও-মুসলিম নারী
২০০১ সালের ১১ ই সেপ্টেম্বরের রহস্যময় হামলার ঘটনাকে কেন্দ্র করে বিশ্বের বহু প্রচারমাধ্যম ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ব্যাপক নেতিবাচক প্রচারণা শুরু করে তখন ইসলাম ধর্মের প্রকৃত চিত্র সম্পর্কে জানতে আগ্রহী হয়ে ওঠেন  জাপানি যুবতী ‘অতসুকু হুশিনু’। ইসলাম সম্পর্কে ব্যাপক গবেষণা ও জানা-শোনার পর অবশেষে তিনি এই ধর্মের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণ করেন।‘অতসুকু হুশিনু’ ইন্টারনেটে অনুসন্ধান চালিয়ে সংগ্রহ করেন পবিত্র কুরআন। পবিত্র কুরআনের পরিপূর্ণতা ও সার্বজনীনতা অভিভূত করে অতসুকু হুশিনু-কে। আর এ জন্যই তিনি ঘণ্টার পর ঘণ্টা ধরে সবার থেকে দূরে থেকে ইন্টারনেট থেকে পবিত্র কুরআন পড়তেন, যাতে এ মহাগ্রন্থের বাণীগুলো ভালোভাবে বুঝতে পারেন। অতসুকু অত্যন্ত কোমল ও দয়ার্দ্র মনের মানুষ। তিনি পড়াশুনা করেছেন আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে। বর্তমানে অতসুকু ইরানে রয়েছেন এবং তিনি ইসলাম ও বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.)’র পবিত্র আহলে বাইত সম্পর্কে ব্যাপক ধারণা অর্জনের চেষ্টা করছেন। ইসলামের প্রতি ঈমান আনার ঘটনা তুলে ধরতে গিয়ে জাপানি যুবতী অতসুকু জানিয়েছেন, ১১ ই সেপ্টেম্বরের হামলার দৃশ্য বার বার দেখার পর প্রথম দিকে তিনি গভীরভাবে মর্মাহত হন। এরপর তার কাছে মনে হয়েছে এই ঘটনার সঙ্গে হলিউডের ছায়াছবিগুলোর বেশ মিল রয়েছে এবং ঘটনাটি এমন রহস্যময় যে এর পেছনে বা নেপথ্যে অনেক চালিকাশক্তি কাজ করছে। এই ঘটনার সঙ্গে ইসলাম ও মুসলমানদের জড়িয়ে অনেক নেতিবাচক কথা প্রচার করা হয়। আর সেইসব প্রচারণায় প্রভাবিত না হয়ে  বরং এ ধর্ম সম্পর্কে সত্যিকারের চিত্র জানতে আগ্রহী হন অতসুকু। এরপর অনুসন্ধান চালিয়ে দেখতে পান যে ইসলামই হচ্ছে বিশ্বের সবচেয়ে মহৎ ও বড় ধর্ম। ইসলাম ধর্ম গ্রহণের প্রেক্ষাপট প্রসঙ্গে অতসুকু বলেছেন: ‘আমি বড় হয়েছি এক বৌদ্ধ পরিবারে। বৌদ্ধরা নিজ ধর্ম বিষয়ে খুবই রক্ষণশীল। আমার এক চাচা জাপানি সংসদে বৌদ্ধ ধর্মের প্রতিনিধি ছিলেন। তাই এ ধর্ম সম্পর্কে আমার গভীর জানাশোনা ছিল। আমার আরেক চাচা ছিলেন পুরোহিত। তিনি খ্রিস্টানদের বাইবেলও পড়েছেন। ফলে খ্রিস্ট ধর্মের সঙ্গেও আমি পুরোপুরি পরিচিত ছিলাম। আমার মনে কোনো কোনো বিষয়ে কিছু প্রশ্ন জাগতো, কিন্তু কেউই সেইসব প্রশ্নের জবাব দিতে সক্ষম হননি। কিন্তু ইসলামের সঙ্গে পরিচিত হওয়ার পর আমার জীবনের রঙ ও ঘ্রাণ বদলে যায়। মুসলমানদের ধর্মগ্রন্থ পবিত্র কুরআন প্রথমবারের মত পড়েই মনে হয়েছে যে, সত্যিই তা আসমানি বা ঐশী কিতাব এবং অন্য ধর্মগ্রন্থগুলোর সঙ্গে এর রয়েছে আকাশ-পাতাল পার্থক্য। তাই বুঝলাম যে ইসলামই প্রকৃত খোদায়ী ধর্ম। পবিত্র কুরআন আমার মনের অনেক প্রশ্নের উত্তর দিয়েছে এবং দূর করেছে দ্বিধা-দ্বন্দ্ব। ফলে ইসলামের দিকে আরো গভীরভাবে ঝুঁকে পড়ি এবং ইসলাম ধর্ম গ্রহণের সিদ্ধান্ত নেই।’

ভারতে গরু নিয়ে বিতর্ক এবার সাংসদের মুখে কালি
ভারতের জম্মু-কাশ্মীরের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার রশিদের মুখে কালি ও মবিল ছুড়ে মেরেছেন উগ্র হিন্দুবাদী সংগঠনের কর্মীরা। রাজধানী দিল্লির প্রেসকাবে এই সাংসদ একটি সংবাদ সম্মেলনে অংশ নিয়েছিলেন, ঠিক সেই মুহূর্তে এ ঘটনা ঘটে। এর দায় স্বীকার করেছে হিন্দু সেনা নামের একটি সংগঠন। কাশ্মীরের এক ট্রাকচালককে গরু হত্যার গুজবে পেট্রলবোমায় হত্যার পর এ নিয়ে মন্তব্য করেছিলেন সাংসদ রশিদ। এ ছাড়া সম্প্রতি কাশ্মীরে একটি ভোজসভায় খাবারের মেন্যুতে গরুর মাংস রাখায় তাকে সংসদের ভেতরেই আক্রমণ করেন হিন্দুবাদী সংসদ সদস্যরা। এর আগে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খুরশিদ মাহমুদের একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে দিল্লিতে কলামিস্ট সুধীন্দ্র কুলকার্নিকে কালি ছুড়েন শিবসেনা কর্মীরা। ওই দিন সুধীন্দ্র কালিমাখা মুখ নিয়েই সংবাদ সম্মেলনে অংশ নেন।

বয়স বাড়লে পুরুষের হৃদপিন্ড বাড়ে আর মহিলাদের কমে
বয়স বাড়লে পুরুষের হৃৎপি- বড় হতে থাকে এবং নারীর হৃৎপি- ছোট হতে থাকে বলে জানা গেছে গবেষণায়। জন্স হপকিন্স ইউনিভার্সিটির গবেষকরা সম্প্রতি এ তথ্য জানিয়েছেন। বয়স বাড়ার সঙ্গে হৃৎপি-ের নানা সমস্যা নির্ণয় করতে গিয়ে গবেষকরা হৃৎপি- বড় ও ছোট হওয়ার বিষয়টি জানতে পারেন। তারা জানান বয়সের সঙ্গে সঙ্গে পুরুষ ও নারীর হৃৎপি- একরকম আচরণ করে না।
এ গবেষণায় তিন হাজার প্রাপ্তবয়স্ক নারী ও পুরুষকে অন্তর্ভুক্ত করা হয়। এতে তাদের বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে হৃৎপি-ের আকার লিপিবদ্ধ করা হয়। এ কাজে তারা ম্যাগনেটিক রিসোনেন্স ইমেজিংসহ নানা সংবেদনশীল পদ্ধতি ব্যবহার করেন।

বারেক ওবামার সঙ্গে সাক্ষাৎ করেছে ঘড়ি বালক.আহমেদ মোহাম্মদ
যুক্তরাষ্ট্রে ‘ঘড়ি বালক’ নামে পরিচিতি পাওয়া মুসলিম কিশোর আহমেদ মোহম্মদ (১৪) হোয়াইট হাউসে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাত করেছে। সোমবার হোয়াইট হাউসে বিজ্ঞানীদের সম্মানে অনুষ্ঠিত বার্ষিক ‘এ্যাস্ট্রোনমি নাইট’-এ স্কুলছাত্র আহমেদ প্রেসিডেন্ট ওবামার সঙ্গে সাক্ষাত করেন এবং কথা বলেন। এ সময় ওবামা বলেন, তরুণদের দমন নয় বরং তাদের কাজে উৎসাহিত করা উচিত। কিছুদিন আগে শিক্ষকদের খুশি করার জন্য নিজের তৈরি করা একটি ঘড়ি নিয়ে স্কুলে হাজির হয়েছিল কিশোর আহমেদ মোহাম্মদ। কিন্তু স্কুলে আহমেদের নিয়ে আসা ঘড়িটিকে ‘ঘড়ির ছলে বানানো বোমা’ ভেবে পুলিশকে খবর দেয় টেক্সাস অঙ্গরাজ্যের আর্ভিং শহরের ম্যাকআর্থার হাইস্কুল কর্তৃপক্ষ। পুলিশ তাকে গ্রেফতার করে নিয়ে যায়। তবে সুদানি বংশোদ্ভূত কিশোর আহমেদকে গ্রেফতার করা হলেও তার বিরুদ্ধে কোন অভিযোগ আনেনি পুলিশ। ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা চলে। নাসার বিজ্ঞানী থেকে শুরু করে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জকারবার্গ এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাও এ প্রতিক্রিয়ায় শামিল হয়েছিলেন।

পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগতে পারে বিশাল আকৃতির কুমড়োর!
পৃথিবীর দিকে ধেয়ে আসছে টিবি১৪৫ নামের বিশাল একটি মহাকাশ পাহাড়। এই মহাকাশ পাহাড়টিকে মহাকাশবিদেরা কুমড়োর সঙ্গে তুলনা করেছেন। কুমড়োটি পৃথিবীর থেকে আর মাত্র ৪৮ লক্ষ কিলোমিটার দূরে অবস্থান করছে। এটি প্রতি সেকেন্ডে ৩৫ কিলোমিটার গতিবেগে ধেয়ে আসছে পৃথিবীর দিকে।
যদি এই বিশাল আকৃতির পাহাড়টির সঙ্গে পৃথিবীর ধাক্কা লাগে তাহলে হয়ত বড় সড় কোনও ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

বাংলাদেশ সীমান্ত থেকে ৪০ কোটি টাকার কোকেন উদ্ধার
বাংলাদেশ-ভারত সীমান্ত থেকে আনুমানিক ৪০ কোটি টাকা মূল্যের ১০ কেজি কোকেন উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। গত বুধবার গোপন সূত্রের খবর পেয়ে অভিযানে নামে বিএসএফের বিশেষ টিম। শুরু হয় প্রতিটি গাড়িতে তল্লাশি। এরপর বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে প্রবেশ করা একটি ট্রাকে তল্লাশি চালিয়ে ১০ কেজি কোকেন উদ্ধার করা হয়।

দীর্ঘদিন ধরে চলছে ফিলিস্তিন-ইসরাইল সহিংসতা
ফিলিস্তিন-ইসরাইলের মধ্যকার সহিংসতা থামাতে গত দুই দশক ধরে নিয়মিত বিরতিতে শান্তি আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু সমাধান কখনোই আসেনি। একপক্ষ আরেকপক্ষকে ছাড় না দেয়ার কারণেই এ ধরনের পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যেমন, ১৯৬৭ সালে ইসরাইলিরা যেসব ভূখ- দখল করে নিয়েছিল, ফিলিস্তিনিরা এর সবই ফেরত চায়। এ বিষয়ে তারা বেশকিছু ব্যাখ্যাও দিয়েছে। কিন্তু ইসরাইলিরা সেটা মানতে নারাজ। আর রাজি হয়নি বলেই তারা ফিলিস্তিনে বসতি নির্মাণ অব্যাহত রেখেছে। ফিলিস্তিনিদের ভূখ- ফিরিয়ে দিতে বিশ্ব সম্প্রদায় ইসরাইলের ওপর বিভিন্ন সময় চাপ প্রয়োগ করে এলেও ইসরাইল এতে কর্ণপাত করেনি। ফলশ্রুতিতে ফিলিস্তিনিরাও নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে বিভিন্ন সময় বিভিন্ন উপায়ে প্রতিবাদ-হামলা অব্যাহত রেখেছে। এভাবে দুইপক্ষের সমঝোতার অনমনীয় মানসিকতার ফল হিসেবেই মারা পড়েছে অনেক মানুষ। সমঝোতা বৈঠকে দুইপক্ষ পরস্পর পরস্পরকে ছাড় দিলে এ ধরনের অপ্রত্যাশিত পরিস্থিতি সৃষ্টি নাও হতে পারত। কিন্তু ছাড় না দেয়ার মানসিকাতায় দশকের পর দশক ধরে চলছে এ ধরনের সহিংসতা।

মদে বেসামাল মা, গাড়ি সামলাল তিন বছরের শিশু
অতিরিক্ত মদ্যপানে বেশ বেসামাল হয়ে পড়েছিলেন তালোয়া ফস্টার। নিজে ট্রাক চালাতে চালাতে নেশার ঘোরে হঠাৎ-ই সিট থেকে পড়ে গেলেন রাস্তায়। আর তালোয়ার তিন বছরের বাচ্চা স্টিয়ারিং ধরে টুক টুক করে রাস্তার ধারে নিয়ে গিয়ে দাঁড়  করালো গাড়িটাকে। যা দেখে চোখ কপালে সকলের। ওকলাহোমার বাসিন্দা ওই মার্কিন যুবতী দুই সন্তানের মা। মদে চুর হয়ে যমজ সন্তানকে সঙ্গে নিয়ে গাড়ি  চালানোর আগে খুব একটা দ্বিধা বোধ করেননি তিনি। তালোয়ার তিন বছর বয়সী দু’ছেলেই তখন গাড়িতে। মাকে পড়ে যেতে দেখে পাশে বসে থাকা ছেলে সিট বেল্ট থেকে নিমেষে মুক্ত করে নিজেকে। বিস্ময়কর ভাবে সে তার ছোট্ট ছোট্ট হাতে স্টিয়ারিং ধরে গাড়িটাকে রাস্তার ধারে নিয়ে যায়। ডিভাইডারে আলতো ধাক্কা খেয়ে থেমে যায় গাড়ি। বাকিটা সামলে নেয় কর্তব্যরত ট্রাফিক পুলিশ।

ভূমিকম্পে পাকিস্তান-আফগানিস্তানে মৃতের সংখ্যা বেড়ে ৩৩৫
গত ২৬অক্টোবর সোমবারের শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তান ও আফগানিস্তানে মৃতের সংখ্যা বেড়ে ৩৩৫ জনে দাঁড়িয়েছে। ভারত, পাকিস্তান ও আফগানিস্তানে রিখটার স্কেলে ৭ দশমিক ৫ মাত্রার এ ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের উত্তরাঞ্চলের হিন্দুকুশ পর্বত অঞ্চলে। ভূমিকম্পে সর্বশেষ পাকিস্তানে ২৫৩ জন ও আফগানিস্তানে ৮২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে বলে আলজাজিরা জানিয়েছে। এতে আফগানিস্তান ও পাকিস্তানে বহু ঘরবাড়ি ও স্কুল বিধ্বস্ত হয়েছে।

নকল করলে ৭ বছরের জেল!
পরীক্ষায় টুকতে গিয়ে ধরা পড়লে ৭ বছরের কারাদ- হতে পারে। ছাত্রদের টোকার অভ্যাস রুখতে এমনই কঠোর আইন আনতে চলেছে চীন। আগামী ১ নভেম্বর থেকে নয়া আইন চালু করতে চলেছে চীন। এই আইন মোতাবেক, পরীক্ষার হলে নকল করতে গিয়ে ধরা পড়লে সাত বছর পর্যন্ত কারাবাস হতে পারে। শুধু তাই নয়, আইনত কঠিন শাস্তি পেতে পারেন দোষী ছাত্রের বাবা-মায়েরাও। এছাড়া, অন্যের নাম দিলে পরীক্ষা কেন্দ্রে হাজিরার জন্য গ্রেপ্তারের নির্দেশ থাকছে নতুন আইনে।
তথ্যসূত্র : ইরান বার্তা, আমার দেশ, পিটিআই,  এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া ও জি নিউজের, চায়না রেডিও ইন্টারন্যাশনাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Hit Counter provided by Skylight