দেশ বিদেশের খবর

২০৭০’এর মধ্যে মুসলমানরাই হবে বিশ্বের সর্ববৃহৎ জনগোষ্ঠী
মুসলমানরাই ২০৭০ সালের মধ্যে বিশ্বের সর্ববৃহৎ জনগোষ্ঠীতে পরিণত হবে। বিশ্বে মুসলমান জনগোষ্ঠীর জন্মহার, তরুণ জনসংখ্যা এবং ইসলাম ধর্ম গ্রহণের বর্তমান প্রবণতার ওপর ভিত্তি করে এ পূর্বাভাস দিয়েছে মার্কিন পিউ রিসার্চ সেন্টার।
পিউ-এর জরিপে বলা হয়েছে, বিশ্বের মুসলমান জনগোষ্ঠী ২০৫০ সালের মধ্যে খ্রিস্টান জনগোষ্ঠীর সমপর্যায়ে যাবে এবং ২০৭০ সালের মধ্যে খ্রিস্টান জনগোষ্ঠীকে অতিক্রম করবে। খ্রিস্টান ধর্ম ২০১০ সাল থেকে বিশ্বের সর্ববৃহৎ ধর্মগোষ্ঠী হিসেবে বিরাজ করছে উল্লেখ করে প্রতিবেদনে আরো বলা হয়, বতর্মানে বিশ্বের ৬৯০ কোটি মানুষের ৩১ শতাংশ অর্থাৎ ২২০ কোটি এ ধর্ম অনুসরণ করছে। অন্যদিকে বিশ্বের মোট জনসংখ্যা ২৩ শতাংশ অর্থাৎ ১৬০ কোটি মানুষ ইসলাম ধর্মের অনুসারী।
বাবরী মসজিদ ধ্বংস মামলায় ২০ জনের বিরুদ্ধে নোটিশ
বাবরী মসজিদ ধ্বংস মামলায় গত (মঙ্গলবার) সুপ্রিম কোর্ট হিন্দুত্ববাদী দল বিজেপি’র সিনিয়র নেতা লালকৃষ্ণ আদভানি, কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতীসহ ২০ জনের বিরুদ্ধে নোটিশ জারি করেছে। এদের ৪ সপ্তাহের মধ্যে নোটিশের জবাব দিতে নির্দেশ দেয়া হয়েছে। কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইকেও এ নিয়ে ৪ সপ্তাহের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।
টেকনাফে ৪২ মুসলিম পরিবারকে খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত করার চেষ্টা
টেকনাফে ৪২ মুসলিম নারী-পুরুষকে কৌশলে ধর্মান্তরিত করার চেষ্টার অভিযোগে এলাকায় তোলপাড় তৃষ্টি হয়েছে।  এ নিয়ে ২৯ মার্চ সকালে টেকনাফ পৌরসভার পুরান পল্লানপাড়ার জাগ্রত তৌহিদী জনতার ব্যানারে মানববন্ধন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা চেয়ারম্যান বরাবর স্মারকলিপি পেশ করেছে এলাকাবাসী।
মানববন্ধনে ভুক্তভোগী বক্তারা বলেন, টেকনাফ থেকে দালালচক্র এসব নারী-পুরুষকে চট্টগ্রামের বাঁশখালী উপজেলার প্রায় ৬ কিলোমিটার দূরে কালীপুর ইউনিয়নের গুনগরি এলাকায় দিশারী ক্যাম্প নামে একটি সংস্থায় নিয়ে গিয়ে বনী ঈসরাঈলসহ ধর্মীয় বিভিন্ন বিষয়ে আলোকপাতের পর কিতাবুল মোকাদ্দস নামে একটি গ্রন্থ ধরিয়ে দেয়।
চকরিয়া উপজেলার ডুলাহাজারা খ্রিস্টান মেমোরিয়াল হাসপাতাল পরিচালিত প্রতিষ্ঠান দিশারী এনজিও। দিশারী এনজিও পরিচালক রুবেল তালুকদার বলেন, বাঁশখালীর দিশারী ক্যাম্পটি হিউম্যান রাইটসের কাজ করে, এ কাজ সংস্থার একটি অংশ।
বাইবেল পিপলস ফাউন্ডেশন ও ওয়ে ইজ ট্রাস্টের পরিচালক মারটিন আবদুল মান্নান মৃধার নেতৃত্বে ধর্মান্তরিত করার প্রশিক্ষণ দেয়া হয়। গত ১৮ মার্চ তাদেরকে প্রশিক্ষণের নামে টেকনাফ থেকে সেখানে নিয়ে যাওয়া হয়। ৩ দিন তাদেরকে সেখানে রেখে উক্ত ধর্মের আচার্য্য শিখানো হয়।  পরে তারা টেকনাফে ফিরে আসার পর এক পর্যায়ে এ ঘটনা ফাঁস হয়ে গেলে সর্বত্র তোলপাড় সৃষ্টি হয়।
পুরান পল্লানপাড়া এলাকায় বসবাসকারী মোমেনা, বেলুজা, সনজিদার সাথে কথা বলে জানা যায়, একই এলাকার জাহেদ হোসেনের ছেলে নুরুল আলম, সৈয়দ আলমের স্ত্রী নুরুনী টেকনাফের বিভিন্ন এলাকা থেকে ৩৩ রোহিঙ্গা মুসলিম নারী-পুরুষকে হাঁস-মুরগির প্রশিক্ষণের নামে বাঁশখালীর ঐ স্থানে নিয়ে যায়। এদের মধ্যে ৫ জনকে কানাডায় নেয়ার প্রলোভন দেয়া হয়। এছাড়াও তাদের প্রত্যেককে বাড়ি তৈরিসহ মাসিক উচ্চ বেতনের প্রলোভন দেয়া হয়। কিতাবুল মোকাদ্দস গ্রন্থের উপরে তাওরাত শরীফ, জবুর শরীফ, নবীদের কাহিনী ও ইঞ্জিল কিতাব লিখা রয়েছে। মোঃ হারুন বাইলা নামে সেখানে যাওয়া এক ব্যক্তি জানায়, শুক্রবার জুমার নামায পড়তে চাইলে তাকে বকাঝকা করা হয় এবং ওই ক্যাম্প থেকে তাদের কাউকে বের হতে দেয়া হতো না। খোঁজ নিয়ে জানা গেছে, টেকনাফে লেদা রোহিঙ্গা বস্তিসহ বিভিন্ন এলাকায় বসবাসকারী রোহিঙ্গাদের টার্গেট করে ধর্মান্তরের এ প্রক্রিয়া শুরু করেন।
নাইজেরিয়ায় মুসলিম প্রার্থী মুহাম্মাদু বুহারি প্রেসিডেন্ট নির্বাচিত
নাইজেরিয়ার সাধারণ নির্বাচনে বিরোধী মুসলিম নেতা মুহাম্মাদু বুহারি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। পরাজয় মেনে নিয়ে বুহারিকে অভিনন্দন জানিয়েছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট গুডলাক জোনাথন। মঙ্গলবার ফলাফল ঘোষিত হয়। সর্বশেষ ফলাফলে গুডলাকের চেয়ে ২০ লাখ ভোটে এগিয়ে ছিলেন বুহারি।
পর্যবেক্ষকরা নির্বাচনের প্রশংসা করলেও সন্ত্রাস সহিংসতা আশঙ্কা প্রকাশ করেছেন। নাইজেরিয়ার ইতিহাসে এটি স্বরণীয় ঘটনা। কারণ এরআগে সেখান ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্ট নির্বাচনে হারেনি। ১৯৬০ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীন হওয়ার পর নাইজেরিয়ায় হয় সামরিক অভ্যুত্থান হয়েছে না হয় নামে মাত্র নির্বাচন হয়েছে।

মিশরে বন্ধ হয়ে যাচ্ছে ২৭,০০০ মসজিদ
মিশরে ২৭,০০০ মসজিদ বন্ধ করে দিচ্ছে সরকার। ‘উগ্রপন্থা’ প্রচারের অভিযোগে এসব মসজিদ বন্ধ করে দেয়া হচ্ছে। মসজিদ বন্ধের ওই সরকারি (বৃত্তিদান মন্ত্রণালয়) সিদ্ধান্তকে বৈধ বলে রায় দিয়েছে মিশরীয় একটি আদালত।
১৮ ফেব্রুয়ারি দেয়া আদালতের এই রায়ের ফলে মিশরের প্রত্যন্ত এলাকায় স্থাপিত ছোট আকারের মসজিদগুলো বন্ধ হয়ে যাচ্ছে। মিশরের গ্রামাঞ্চলে স্বল্প দূরত্বে ছোটখাট অনেক মসজিদ রয়েছে যেগুলো সরকাররের এই সিদ্ধান্তে বন্ধ হয়ে যাবে।
সরকার নতুন যে আদেশ জারি করেছে তাতে বলা হয়েছে, ৮০ বর্গমিটারের কম দূরত্বে কোনো মসজিদ থাকলে তা বন্ধ করে দেয়া হবে। যেসব মসজিদ জুমার নামাযের মসজিদের শর্ত পূরণ করতে পারবে না সেগুলোও বন্ধ করে দেয়া হবে।
২০১৩ সালের জুলাইয়ে ইসলামপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে বন্দুকের নলের মুখে ক্ষমতাচ্যুত করার পর থেকেই মিশরের সেনা সমর্থিত সরকার দেশটির ইসলামপন্থীদের বিরুদ্ধে কঠোর দমনপীড়ন চালাচ্ছে। এরই অংশ হিসেবে মসজিদগুলোর ওপর কড়া নজরদারি বজায় রাখা হয়েছে।

মঙ্গলে মহাসাগরের সন্ধান!
প্রাণের অস্তিত্বের খোঁজে অনেক দিন ধরেই বিজ্ঞানীদের চোখ মঙ্গলের ওপর। এর আগে সেখানে কোনো এক সময় পানি ছিল বলে বিজ্ঞানীদের ধারণা আরো পাকাপোক্ত হলো এবার। লাখ লাখ বছর আগে গ্রহটিতে সাগর ছিল বলে সিদ্ধান্তে পৌঁছেছেন বিজ্ঞানীরা। ছয় বছর পর্যবেক্ষণের পর নাসার বিজ্ঞানীরা এ সিদ্ধান্তে পৌঁছালেন। প্রায় ১০ লাখ বছর আগে এই সাগরের অস্তিত্ব ছিল বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা। মঙ্গলের উত্তর গোলার্ধে পানির অস্তিত্ব ছিল, এমন একটি ভূখন্ডের ছবি তাদের হাতে এসেছে।
ভারতের মহারাষ্ট্রে গরুর মাংস খাওয়া নিষিদ্ধ হচ্ছে
ভারতের মহারাষ্ট্র রাজ্যে গরুর মাংস খাওয়া নিষিদ্ধ হয়ে যাচ্ছে। কেউ এই আইন ভাঙলে তার পাঁচ বছরের জেল ও দশ হাজার রুপি পর্যন্ত আর্থিক জরিমানারও বিধান রাখা হয়েছে।
এই মর্মে মহারাষ্ট্র বিধানসভায় একটি বিল পাস হয়েছিল প্রায় উনিশ বছর আগে, কিন্তু এতদিনে ভারতের রাষ্ট্রপতি তাতে সম্মতি দিয়েছেন এবং তারপরই আইনটি সেখানে বলবৎ হচ্ছে।

সূত্র: আল-মনিটর, রেডিও তেহরান, আমার দেশ, নয়াদিগন্ত, প্রথম আলো, ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Hit Counter provided by Skylight