দেশ-বিদেশের খবর

লণ্ডনে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশী মাওলানা জুবাইর আহমদ হামিদী নিহত
সিলেট বিভাগের ঐতিহ্যবাহী বরুণা খান্দানের বিশিষ্ট আলেমেদীন লণ্ডন শাহজালাল মেনপার্ক মসজিদের সাবেক ইমাম মাওলানা জুবাইর আহমদ হামিদী আজ (মঙ্গলবার) সন্ত্রাসীদের গুলিতে নিহত হয়েছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন
ইংল্যণ্ড সময় অনুমানিক ভোর ৫টার সময় আততায়ীরা ঘরে প্রবেশ করে গুলি চালায়। এসময় মাওলানা জুবায়ের সাথে তাঁর এক ভাই ও ছিলেন। পুলিশ ঘটনাস্থল পরির্দশ করেছে। উল্লেখ্য যে, নিহত জুবায়ের আহমদ বৃটেনের পরিচিত মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা শেখ নুরে আলম হামিদীর বড় ভাই। তিনি বরুনার মরহুম পীর হযরত মাওলানা শায়খ লুৎফুর রহমান বর্ণভীর রহ. এর নাতি হন।
লণ্ডনে হামিদী পরিবার ইসলাম, বিদ্বেষী অপশক্তির টার্গেটে। হামিদী পরিবারটি ইসলাম প্রচারে ব্যাপক ভুমিকা রাখার জন্যই তাদেরকে টার্গেট করা হয়েছে। ধারণা করা হচ্ছে যে, আর্ন্তজাতিক ইসলাম বিদ্বষী চক্রই এ খুনের সাথে সম্পৃক্ত!
এদিকে, জমিয়তুল উলামা ইউরোপের সভাপতি মাওলানা মুফতি শাহ সদর উদ্দীন, জমিয়তের কেন্দ্রীয় যুগ্মমহাসচিব সাবেক এমপি এডভোকেট মাওলানা শাহীনূর পাশা চৌধুরী, জমিয়তে ইলামা ইউকের সাংগঠনিক সম্পাদক মাওলানা  সৈয়দ নাঈম আহমদ, স্বেচ্চাসেবক জমিয়ত ইউকের আহবায়ক মাওলানা সাজ্জাদুর রহমান আনসারী , সিলেট মহানগর জমিয়তের সাধারণ সম্পাদক হাফিজ আব্দুর রহমান সিদ্দিকী, মাদানী কাফেলার সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী ,সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তারা অবিলম্বে সন্ত্রাসীদের দৃষ্টান্ত মুলক শাস্তির দাবী জানান।

বিমানবন্দরেই এবোলো ভাইরাস পরীক্ষা হবে
পশ্চিম আফ্রিকায় এবোলা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়া দেশগুলো থেকে বাংলাদেশে আসা সব যাত্রীকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহেদ মালেক ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও এ বৈঠকে উপস্থিত ছিলেন।
এ সিদ্ধান্ত বাস্তবায়নে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, ইমিগ্রেশনসহ সংশ্লিষ্ট সব বিভাগকে নিয়ে একটি কমিটিও গঠন করা হয়েছে।
পরে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মাহমুদুর রহমান সাংবাদিকদের, এ কমিটির নেতৃত্বে থাকবেন স্বাস্থ্য সচিব এম এন নিয়াজ উদ্দিন আহমেদ।
অধ্যাপক বলেন, যেসব দেশে এবোলা ছড়িয়ে পড়েছে, ওইসব দেশেই আক্রান্ত রোগীদের দেশত্যাগ করতে না দেয়ার ব্যবস্থা হয়েছে। তারপরও বাড়তি সতর্কতা হিসেবে বাংলাদেশে বিমানবন্দর ও সব বন্দরে এ পরীক্ষা করা হবে।
লাইবেরিয়া, গিনি, সিয়েরা লিওন ও নাইজেরিয়াতে এবোলা ভাইরাসের সংক্রমণে এ পর্যন্ত ৯৬১ জনের মারা গেছেন। লাইবেরিয়া সরকার এরইমধ্যে দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছে।
এ ভাইরাসে আক্রান্ত হলে উচ্চতাপমাত্রার জ্বর, রক্তক্ষরণ, স্নায়ুতন্ত্রের ক্ষতি, ডায়রিয়া ও বমির মতো উপসর্গ দেখা দেয়। সংক্রমণের পর রোগের লক্ষণ প্রকাশ পায় ২ থেকে ২১ দিনের মধ্যে।
১৯৭৬ সালে কঙ্গোয় প্রথমবারের মতো সনাক্ত হয় এবোলা ভাইরাস, যার নাম রাখা হয় সে দেশের একটি নদীর নামে।

ফিলিস্তিনকে স্বীকৃতির প্রতি ব্রিটিশ এমপিদের সমর্থন
ব্রিটিশ এমপিরা ফিলিস্তিন রাষ্ট্রকে সমর্থন প্রদানের প্রস্তাবে সমর্থন ব্যক্ত করেছে। সোমবার ২৭৪-১২ ভোটে পার্লামেন্টের নি¤œকক্ষ হাউস অব কমন্সে পাস হয়েছে। বিরোধী দলের এক সদস্যের আনীত এই প্রস্তাবে ‘ইসরাইলের পাশাপাশি ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি’ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। এতে এই ইস্যুতে সরকারের অবস্থান পরিবর্তন হবে না। এটা প্রতিকী হলেও আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে ফিলিস্তিনিদের প্রয়াস অনেকটাই এগিয়ে গেল।
যুক্তরাজ্য এখনো ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকার করে নেয়নি, তবে জানিয়েছে, যদি ফিলিস্তিনি ও ইসরাইলের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় সহায়ক হয়, তবে তারা যেকোনো সময় এটা স্বীকার করে নেবে।
ফিলিস্তিনিরা এখন জাতিসঙ্ঘে পূর্ণ সদস্যপদ চাচ্ছে
অতি সম্প্রতি সুইডেনের নতুন মধ্য-বাম সরকারও ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি প্রদান করেছে। ইসরাইল এর নিন্দা করেছে। ইসরাইল বলছে, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র কেবল আলোচনার মাধ্যমে অর্জিত হতে পারে।

বৃষ্টি থেকে বাঁচাবে ‘জাদুরছড়ি’
বর্ষায় হাতে ছাতা না থাকলে কি বিপদেই না পড়তে হয়। আবার সেই ছাতা নিয়ে পথ চলতেও হাজারো সমস্যা। বাতাস একটু জোরে বইলেই ছাতা উল্টে পট পট করে শিক ভেঙে একাকার। এরপর শিকের কোনা কানা লেগে ফুটো হতে থাকে ছাতা। কিন্তু এখন আর সেই সব ভয় নেই। কারণ বাজারে আসছে এক ‘জাদুরছড়ি’। নাম ‘এয়ার আমব্রেলা’ অর্থাৎ ‘হাওয়া ছাতা’। যা অদৃশ্য থাকবে কিন্তু বৃষ্টি থেকে রক্ষা করবে আপনাকে।
চীনা গবেষক ছোয়াঙ ওয়াঙ তৈরি করেছেন এই এয়ার আমব্রেলা। এটি দেখতে লাঠির মত। এটাকে ‘জাদুরছড়ি’ও বলতে পারেন। এই ছড়িটাই ছাতার মত করে ধরে রাখতে হবে। জাদুরছড়ির সুইচ টিপলেই বৃষ্টি আপনার মাথায় আর পড়বে না।
ভাবছেন কিভাবে কাজ করবে এই ‘জাদুরছড়ি’।  এই ছড়ির ওপরে রয়েছে একটি সুইচ ও বায়ু নিয়ন্ত্রণ করার যন্ত্র। মাঝখানে রয়েছে লিথিয়াম ব্যাটারি। একদম উপরে আছে পাম্প। সুইচ টিপলে পাম্প থেকে হাওয়া বের হয়। ফলে বৃষ্টির পানি সেই হওয়ার ফলেই পাশে ছিটকে পড়ে যাবে।
যদিও নতুন এই ছাতা নিয়ে এখনও গবেষণা চলছে। আগামী ২০১৫ সালের ডিসেম্বর মাসেই মধ্যেই এটি বাজারে পাওয়া যাবে। ছাতাটির দাম পড়তে পারে ৮৮ ডলার (বাংলাদেশী মুদ্রায় ছয় হাজার ৮১৫ টাকা)।

ইবোলা ভাইরাস : ঝুঁকিপূর্ণ ১৫টি দেশের তালিকা প্রকাশ
ইবোলা সঙ্কট মোকাবিলায় ঝুঁকিপূর্ণ ১৫টি দেশের তালিকা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এসব দেশে ইবোলা দ্রুত ছড়াতে পারে এমন আশঙ্কায় বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হয়েছে। দেশগুলো হলও : আইভরিকোস্ট, গিনি বিসাউ, মালি, সেনেগাল, বেনিন, বারকিনা ফাসো, ক্যামেরুন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, জাম্বিয়া, ঘানা, মৌরিতানিয়া, নাইজেরিয়া, দক্ষিণ সুদান ও টোগো। এসব দেশে এখনো পর্যন্ত ইবোলা আক্রান্ত না থাকলেও যে কোনও সময় ছড়াতে পারে বলে আশঙ্কা করছে ডব্লিউএইচও। আর তাই এসব দেশকে বাড়তি সতর্কতা অবলম্বনের কথা বলা হয়েছে। ডব্লিউএইচও’র পরিচালক ড. ইসাবেল্লে নুতাল গত বৃহস্পতিবার এ কথা বলেছেন। তিনি বলেন, প্রতি মাসে ইবোলা আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে। লাইবেরিয়া, সিয়েরালিওন ও গিনি থেকে ইবোলা ভাইরাস যাতে পার্শ্ববর্তী দেশগুলোতে ছড়াতে না পারে সে জন্য স্বাস্থ্য কর্মকর্তারা কাজ করছেন বলে উল্লেখ করেন তিনি। নুত্তাল আরও বলেন, তালিকা করার উদ্দেশ্য হলও ইবোলা ভাইরাসের সংক্রমণ ঠেকানো। উল্লিখিত দেশগুলোতে হয়তো ইবোলা রোগী নেই

ব্যাংকপাড়ায় ডলার প্রতারকচক্র বেপরোয়া
বেপরোয়া হয়ে উঠেছে রাজধানীর ব্যাংকপাড়া বলে খ্যাত মতিঝিল, দিলকুশার ডলার প্রতারকচক্র। দিনদুপুরে মার্কিন ডলারসহ বিভিন্ন বৈদেশিক মুদ্রা প্রতারণার মাধ্যমে হাতিয়ে নিচ্ছে সাধারণ গ্রাহকের কাছ থেকে। বিনিময়ে গ্রাহকদের জাল টাকা ধরিয়ে দেয়া হচ্ছে। প্রশাসনের নাকের ডগায় দীর্ঘ দিন ধরে সংঘবদ্ধ এ প্রতারকচক্র সাধারণ মানুষকে নিঃস্ব করলেও যেন দেখার কেউ নেই। ইদানীং এসব প্রতারকচক্র আরো বেপরোয়া হয়ে উঠেছে। তারা রাস্তা ছেড়ে এখন ব্যাংকের শাখায় ঢুকে পড়ছে। সংঘবদ্ধ এ চক্রের কাছে অসহায় হয়ে পড়েছেন স্বয়ং ব্যাংক কর্মকর্তারাও।

দিল্লির জামে মসজিদের শাহি ইমাম পদে বুখারিপুত্র
ভারতের সবচেয়ে বড় দিল্লির জামে মসজিদে চতুর্দশ শাহি ইমাম হিসেবে বেছে নেয়া হয়েছে ইমাম সৈয়দ আহমেদ বুখারির উত্তরসূরিকে। ইমাম পদে বসতে চলেছেন বুখারির ছেলে ১৯ বছর বয়সী শাবান বুখারি। ভারতের একটি নিউজ পোর্টাল এ খবর জানিয়েছে।
২০০০ সাল থেকে শাহি ইমাম পদে বহাল রয়েছেন আহমেদ বুখারি। এদিন উত্তরসূরি হিসেবে ছেলের নাম ঘোষণা করে তিনি বলেন, শুধু ধর্মীয় দিক থেকেই তিনি দক্ষ নন, মানবতার প্রতিও গভীর আসক্তি রয়েছে শাবানের।
বর্তমানে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল ওয়ার্কে স্নাতক স্তরে পড়াশোনা করছেন শাবান বুখারি।
আগামী ২২ নভেম্বর ‘নওয়াব শাহি ইমাম’ (উপ-ইমাম) হিসেবে নিয়োগ করা হবে তাকে। ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রায় এক হাজার ধর্মীয় নেতা।
বাবার ছত্রছায়াতেই নিজেকে সম্পৃক্ত করবেন শাবান। গত ৪০০ বছর ধরে বংশ পরম্পরায় এই পদ পেয়ে আসছে বুখারি পরিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Hit Counter provided by Skylight