দেশ-বিদেশের খবর

Des-Bideser Khobor copy

ব্রিটিশ রানীর প্রতি আনুগত্য স্কটল্যান্ডের
টানটান উত্তেজনার পর নির্ধারিত হল স্কটল্যান্ডের ভবিষ্যৎ। ঐক্যবদ্ধ ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শাসনে বৃহত্তর স্বায়ত্তশাসনে থাকার পক্ষেই রায় দিয়েছে স্কটল্যান্ডের জনগণ। আপাতত ৩২টির মধ্যে ৩০টি জেলার প্রথম দফার ভোট গণনার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে রানির প্রতি আনুগত্য দেখিয়েছেন স্কটরা। বৃহস্পতিবারের গণভোটে ৫৫ শতাংশ ‘না’ ভোট পড়েছে এবং ৪৫ শতাংশ ‘হ্যাঁ’ ভোট পড়েছে।
দুটি জেলার গণনা বাকি থাকতেই স্কটল্যান্ডের স্বাধীনতার পক্ষের নেতা এলেক্স স্যালমন্ডের জনগণের রায় মেনে নেয়ার ঘোষণা দিয়েছেন। দেশটির রাজনীতিবিদরা এটাকে গণতন্ত্রের জন্য এক অনুপ্রেরণার দিন বলে বর্ণনা করছেন।
৩০০ বছরেরও বেশি সময় ধরে ইংল্যান্ডের সাথে থাকবার পর স্কটল্যান্ড আলাদা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করবে কিনা তা নির্ধারনে গণভোটের আয়োজন করা হয়। বৃহস্পতিবার গণভোটে অংশ নিয়েছে সেখানকার চল্লিশ লাখের বেশি ভোটার। এই গণভোটে অংশ নিতে ৯৭ শতাংশ ভোটার নাম তালিকাভুক্ত করেছেন।

সাগরতলে রেস্টুরেন্ট!
বিশ্বের একমাত্র সাগরতলের রেস্টুরেন্টটি সমুদ্রের ১৬ ফুট নিচে অবস্থিত। নাম ইটহা। পানির নিচের এ রেস্টুরেন্টটি সমৃদ্ধ কোরাল ও বাগান দিয়ে সাজানো। মালদ্বীপে এ রেস্টুরেন্টটি বিশ্বের একমাত্র পানির নিচের রেস্টুরেন্ট।
রেস্টুরেন্টটি নির্মিত হয় ২০০৫ সালে। হিলটন মালদ্বীপ রিসোর্ট অ্যান্ড স্পা ইন রাঙ্গলি আইল্যান্ডের অধীনে দেশটির রাঙ্গলিফিনোলহুতে এটি পরিচালিত হয়।
রেস্টুরেন্টটির ডিজাইন করেছে নিউজিল্যান্ডের ফার্ম এমজে মারফি লিমিটেড। পুরো রেস্টুরেন্টটি বাঁকানো স্বচ্ছ পলিমার অ্যাক্রেলিক দিয়ে মোড়ানো। এর ভিতরে বসে খাওয়ার বিষয়টিও অ্যাকুরিয়ামের ভিতরে বসে থাকার মতোই। রেস্টুরেন্টটিতে একসঙ্গে ১৪ জন বসে খেতে পারেন। খাওয়ার সময় নানা রঙের মাছ, স্টিং রে, হাঙরের বিচরণ আপনাকে মুগ্ধ করবে।

চিবুলেই তৈরী হবে বিদ্যুৎ!

কানাডার প্রকৌশলীরা এমন এক ‘চিবুক চাবুক’ উদ্ভাবন করেছেন যা থেকে তৈরী হবে বিদ্যুৎ। কোনো কিছু চিবুলেই যন্ত্রটি চার্জিত হবে। ইয়ারপিস বা এ রকম শ্রবণ সহায়ক যন্ত্রে যে ব্যাটারি ব্যবহার করা হয় একদিন সেই ব্যাটারির জায়গা দখল করবে নতুন এই প্রযুক্তি। স্মার্ট ম্যাটেরিয়ালস অ্যান্ড স্ট্রাকচার্স জার্নালে এই বিদ্যুৎ উৎপাদী চাবুক নিয়ে গবেষণা প্রবন্ধও প্রকাশিত হয়েছে। যন্ত্রটির উদ্ভাবক ড. এইডিন ডেলনাভাজ ও ড. জেরেমি ভয়েক্স। দুজনেই যন্ত্র প্রকৌশলী। কানাডার মনট্রিলে ইকোলে ডি টেকনোলজি সুপিরিয়রের এই দুই প্রযুক্তিবিদ বলেছেন, চোয়াল নাড়ালেই বিদ্যুৎ উৎপন্ন করবে তাদের যন্ত্রটি।
জেএমবির ভারপ্রাপ্ত আমীর তাসনিমসহ ৭ সদস্য আটক
নিষিদ্ধঘোষিত জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) ভারপ্রাপ্ত আমীর তাসনিমসহ সাত সদস্যকে আটক করেছে মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। টঙ্গীর তুরাগ থানা এলাকা থেকে বৃহস্পতিবার রাতে বিশেষ অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এ সময় বিপুল পরিমান বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মাসুদুর রহমান (মিডিয়া) বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, জেএমবির একটি দল নাশকতার পরিকল্পনা করছে- এমন গোপন সংবাদের ভিত্তিতে ডিবি পুলিশ তুরাগ এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে।

সৌদিতে অগ্নিকাণ্ডে ২ বাংলাদেশীর মৃত্যু
সৌদি আরবের রাজধানী রিয়াদের সোলাই নামক এলাকায় অগ্নিকাণ্ডে রবিউল ইসলাম (৩৩) ও ইকবাল হোসেন (৩২) নামে দুই বাংলাদেশী মারা গেছেন। বুধবার গভীর রাতে ঘুমন্ত অবস্থায় তারা পুড়ে মারা যান। নিহত রবিউল কুমিল্লার মুরাদনগর উপজেলার জনপ্রতি গ্রামের আবদুল গনির ছেলে এবং ইকবাল হোসেন একই উপজেলার রাজারচাতি টোলা গ্রামের ইস্রাফিল আলমের ছেলে।
ধূমপান-তামাকে দেশে বছরে ৫৭ হাজার মানুষের প্রাণহানি
প্রতিবছর ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের কারণে দেশে ৫৭ হাজার মানুষ মারা যায় এবং তিন লাখ ৮২ হাজার মানুষ পঙ্গুত্ব বরণ করে। সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ তামাকবিরোধী জোটের সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
তামাকের কারণে দেশের নারী ও শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। দেশের ৮১ ভাগ লোক তামাকজাত দ্রব্যের ওপর বেশি করে করারোপ করার পরামর্শ দেয়া হয়।
সংবাদ সম্মেলনে সিগারেট, বিড়ি, জর্দ্দা, গুলসহ তামাকজাত দ্রব্যের ওপর প্রস্তাবিত বাজেটে বেশি পরিমাণ শুল্ক ও করারোপের প্রস্তাবকে স্বাগত জানানো হয়। মিডিয়ায় তামাক দ্রব্য ব্যবহারের বিজ্ঞাপন ও প্রচারণা সম্পূর্ণভাবে নিষিদ্ধ করার দাবি জানানো হয়।

উদ্ভাবিত হয়েছে স্তনে ক্যানসার চিকিৎসার নতুন পদ্ধতি
মার্কিন গবেষকেরা বলেন, সম্প্রতি তারা স্তন ক্যানসার চিকিৎসার নতুন পদ্ধতি উদ্ভাবন করেছেন। তাঁরা অত্যন্ত আশাবাদী যে, তাঁদের উদ্ভাবন করা পদ্ধতিতে জটিল স্তন ক্যানসারেরও কার্যকর চিকিৎসা করা সম্ভব হবে।
গবেষকেরা দাবি করেন, হারসেপটিন নামের ওষুধ ‘এইচইআর২-পজিটিভ’ আক্রান্ত রোগীর ক্ষেত্রে ব্যবহার করে চিকিৎসা করা হয়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে কয়েক বছরের মধ্যে এই চিকিৎসার প্রতিরোধক তৈরী হয়ে যায়। স্তন ক্যানসারের অন্যান্য রূপের চেয়েও ‘এইচইআর২-পজিটিভ’ বেশি জটিল হয়ে দাঁড়ায়।
‘এইচইআর২-পজিটিভ’ ধরনের জটিল এই ক্যানসার স্তন ক্যানসারে আক্রান্ত প্রতি ৪জন রোগীর মধ্যে ১জনের ক্ষেত্রে বিস্তার লাভ করতে দেখা যায়।
আবার সোনার দাম কমেছে
এবার প্রতি ভরি ভালো মানের সোনার দর প্রায় দেড় হাজার টাকা কমিয়ে ৪৫ হাজার ৭২৩ টাকা নির্ধারণ করা হয়েছে।
অন্যান্য মানের সোনার দামও ভরিতে ১ হাজার ৪০০ টাকা থেকে দেড় হাজার টাকার মতো কমেছে। একইসঙ্গে প্রতি ভরি রূপার দাম কমেছে৫৮ টাকা। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম কমানোর ঘোষণা দিয়ে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) বলেছে, মঙ্গলবার থেকে নতুন দর কার্যকর হবে।
আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে সোনার দর কমানো হয়েছে। “গত এক সপ্তাহে আন্তর্জাতিক বাজারে গোল্ডের দাম প্রতি আউন্সে ২৫ ডলার কমেছে। এই দাম এবং আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের বাজারের দরের সঙ্গে সমন্বয় করতেই আমাদের বাজারে সোনার দাম কমানো হয়েছে।” বিয়েসহ অন্যান্য উৎসব কম থাকায় সোনার বাজারে ‘খুবই  মন্দা’ চলছে বলে দাম কমানোয় ক্রেতারা আকৃষ্ট হবেন বলে ব্যবসায়ীরা আশা করছেন। এর আগে গত ২৫ সেপ্টেম্বর প্রতি ভরি ভালো মানের সোনার দাম ১ হাজার ২২৫ ঢাকা কমিয়ে ৪৭ হাজার ১৮১ টাকা নির্ধারণ করা হয়েছিল।
নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থ্যাৎ ২২ ক্যারেট সোনা ৪৫ হাজার ৭২৩ টাকা (প্রতি গ্রাম ৪০৪৫ টাকা), ২১ ক্যারেট ৪৩ হাজার ৬২৩ টাকা এবং ১৮ ক্যারেটের দাম হয়েছে ৩৬ হাজার ৯৭৫ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম কমে ২৫ হাজার ৭৮ টাকা ভরি হয়েছে।
প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ১ হাজার ১৬৬ টাকা থেকে কমে এক হাজার ১০৮ টাকা করা হয়েছে।
বিরল দুটি বিস্ফোরণ সূর্যে, পৃথিবীতে ভূচৌম্বকীয় ঝড়ের আশঙ্কা !
সূর্যের পৃষ্ঠদেশে বড় মাপের বিরল দুটি বিস্ফোরণে পৃথিবীতে ভূচৌম্বকীয় ঝড়ের আশঙ্কা দেখা দিয়েছে। মাঝারি থেকে শক্তিশালী এ ঝড়ে পৃথিবীর বেতার ও কৃত্রিম উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হতে পারে। গতকাল শুক্রবার রাত থেকে আজ শনিবার সকালের মধ্যেই ঝড়টির প্রভাব পড়ার কথা। গত বৃহস্পতিবার বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন। খবর এএফপি ও রয়টার্স।

আগুনে পোড়ে না, গাড়ি চাপাতে ‘মরে’ না, বরফে জমে না-আসছে এমন রোবট!
সহজে ধ্বংস হয় না এবং দেহটি নমনীয় এমন এক রোবট তৈরী করেছেন বিজ্ঞানীরা। ধসে পড়া ভবনের নিচের সংকীর্ণ পথ দিয়ে অনায়াসে ঢুকে পড়তে পারবে এ রোবট এবং খুবই বৈরী পরিবেশে উদ্ধার কাজসহ নানা তৎপরতায় সহায়তা করতে পারবে এটি।
আগুনে পোড়ে না, হিমাংকের নিচের হাড় জমানো ঠাণ্ডায় জমে যায় না বা গাড়ি চাপা দেয়ার পরও ‘মরে’  না- হ্যাঁ এ রকম রোবটটি তৈরী করেছেন হার্ভাড বিশ্ববিদ্যালয়ে মাইকেল টোলি ও তার গবেষক দল।
মহানবীর রওজা সরানোর গুজবের ব্যাখ্যা দেয়ায় সৌদি সরকারকে ধন্যবাদ জানিয়েছে হেফাজত
মহানবী হযরত মোহাম্মদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র রওজা মোবারক স্থানান্তরের গুজবের বিষয় নিজেদের অবস্থান স্পষ্ট করায় মসজিদে নববীর পরিচালনা কমিটি ও মদিনাতুল মুনাওয়ারার খাদেম সৌদি আরব সরকারকে ধন্যবাদ জানিয়েছেন, হেফাজতে ইসলাম বাংলাদেশ। এক বিবৃতিতে নেত্রীবৃন্দ বলেন, বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচার হওয়া মহানবী হযরত মোহাম্মদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র রওজা মোবারক স্থানান্তরের গুজবে সারা বিশ্বের মুসলমানদের মধ্যে যে অসস্থির সৃষ্টি হয়েছিল মসজিদে নববীর পরিচালনা কমিটির বিবৃতির মাধ্যমে তার অবসান হয়েছে।
নেত্রীবৃন্দ বলেন, হেফাজতে ইসলাম ও দেশের আলেম উলামারা প্রথম থেকেই সন্ধেহ করছিল যে, উদ্দেশ্য মুলক ভাবে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের  রওজা সরিয়ে ফেলা সংক্রান্ত এ গুজব ছড়ানো হয়েছে। যা মসজিদে নববীর পরিচালনা কমিটির বিবৃতির মাধ্যমে প্রমাণিত হয়েছে। 
মহাকাশ থেকে সারাবিশ্বে ফ্রি ওয়াইফাই!
ইন্টারনেট ব্যবহারের সুযোগ আরো বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। মহাকাশ থেকেই ফ্রি ওয়াইফাই ব্যবহারের সুযোগ মিলবে বিশ্ববাসীর। এমন পরিকল্পনাই করছে এক মার্কিন কোম্পানি।
মহাকাশীয় স্যাটেলাইটের মাধ্যমে পুরো বিশ্বে ছড়িয়ে দেয়া হবে ওয়াইফাই সেবা। তাও আবার বিনামূল্যে। নিউইয়র্ক ভিত্তিক মিডিয়া ডেভেলপমেন্ট ইনভেস্টমেন্ট ফান্ড (এমডিআইএফ) এই উদ্যোগ গ্রহণ করেছে।
পৃথিবীর যেকোনো প্রান্তের মানুষ এই ওয়াইফাই সেবা পাবেন। সেক্ষেত্রে বাইপাস ফিল্টারিং করা হতে পারে। অন্যভাবেও এই সেবা নিয়ন্ত্রণের ব্যবস্থা থাকবে। তবে সাধারণ হিসেবে সবাই এই সেবার আওতায় থাকবেন।

সৌদি পৌঁছেছেন ৬৩ হাজার ৬১১ হজযাত্রী
চলতি বছরের হজ-পূর্ব ফ্লাইটে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৬৩ হাজার ৬১১ হজযাত্রী  জেদ্দা পৌঁছেছেন। ফ্লাইট চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত।
এ সংখ্যা এ বছর বাংলাদেশ থেকে মনোনীত মোট হজযাত্রীর প্রায় দুই-তৃতীয়াংশ। এর মধ্যে সৌদিতে যাওয়ার পর মারা যান ১৩ জন।
ধর্ম মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
গত বৃহস্পতিবার পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং সৌদিয়া এয়ারলাইনসের হজ-পূর্ব ১৬৬টি ফ্লাইটে এসব হজযাত্রী জেদ্দায় পৌঁছেছেন। যার মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট ছিল ৯৫টি এবং সৌদিয়া এয়ারলাইনসের ৭১টি।
এ পর্যন্ত যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন ১ হাজার ৪১৮ এবং বেসরকারি ব্যবস্থাপনায় গেছেন ৬২ হাজার ১৯৩ জন।
এদিকে এ পর্যন্ত সৌদি আরবে বাংলাদেশী হজযাত্রীদের মধ্যে মারা গেছেন ১৩ জন। এর মধ্যে পুরুষ ১১ ও নারী দু’জন। বার্ধক্যজনিত কারণে তাদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।
সর্বশেষ গত মঙ্গলবার মারা গেছেন পাবনা জেলার ৬২ বছর বয়স্ক মো. আকবর হোসাইন। তার পাসপোর্ট নম্বর বিএ০০৪৯৬৬১। তিনি এসএম ট্রাভেলস ইন্টারন্যাশনালের মাধ্যমে সৌদি আরব গিয়েছিলেন।
ধর্ম মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্ক সূত্রে জানা গেছে, সৌদি আরবে আইটি হেল্প ডেস্ক থেকে এ পর্যন্ত ১৯ হাজার ১৪৯টি সেবা দেয়া হয়েছে। এছাড়া সৌদি আরবে চিকিত্সা দল ১২ হাজার ৩৬২টি চিকিত্সাপত্র দিয়েছে। হাজিদের লাগেজ হারানোর অভিযোগ জমা পড়েছে ১০২টি। এর মধ্যে মালিকের কাছে হস্তান্তর করা হয়েছে ৮১টি।
উল্লেখ্য, চলতি বছর বাংলাদেশ থেকে ৯৮ হাজার ৭৯৯ জন হজযাত্রী হজ পালন করতে সৌদি আরব যাচ্ছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১ হাজার ৫৩৪ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯৭ হাজার ২৬৫ জন হজ পালন করবেন।
সরকারি ব্যবস্থাপনায় যাওয়া হজযাত্রীদের জন্য ৩৭ জন গাইডও যাচ্ছেন।
এবারো বাসের অগ্রিম টিকিট নিয়ে ভোগান্তি
ঈদে বাড়ি যাওয়ার জন্য বাসের অগ্রিম টিকিট বিক্রি চলছে। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে সংগ্রহ করতে হচ্ছে টিকিট।  এবারো বাসের অগ্রিম টিকিট নিয়ে ভোগান্তিতে পড়েছেন ঈদে ঘরমুখো লাখো মানুষ। যাত্রীদের অভিযোগ, তারা কাক্ষিত দিন ও সময়ের টিকিট পাচ্ছেন না। কোনো কোনো ক্ষেত্রে টিকিট পেলেও আসন দেয়া হচ্ছে একেবারে পেছনের সিটের। আবার নির্ধারিত ভাড়ার চেয়ে অধিক টাকা আদায় করা হচ্ছে। এ দিকে টিকিটপ্রত্যাশী যাত্রীদের সাথে এ বছর বাস মালিক শ্রমিকেরাও ঝামেলায় পড়েছেন বলে তারা দাবি করছেন। তারা বলছেন, এ বছর ঈদের ছুটির আগে বৃহস্পতি ও শুক্রবার পড়ে যাওয়ায় বেশির ভাগ যাত্রী ২ ও ৩ অক্টোবরের টিকিট খুঁজছেন। যাত্রীদের চাহিদার তুলনায় বাস বা আসনের সংখ্যা অনেক কম, যার কারণে যাত্রীদের কাঙ্খিক্ষত টিকিট দিতে পারছেন না। তবে অন্য তারিখের টিকিট তাদের কাছে রয়েছে।
তথ্যসূত্র : বিবিসি, আমার দেশ, প্রথম আলো, বাসস, আরটি এন এন, ইরান বার্তা, ইত্তেফাক, রেডিও তেহরান, ডেইলি মেইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Hit Counter provided by Skylight