দেশ-বিদেশের খবর

নাফ নদীতে ১৫ মন ওজনের মাছ
বাংলাদেশের সর্ব দক্ষিণে সীমান্ত উপজেলা টেকনাফের নাফ নদীতে জেলেদের জালে বিশাল আকারের ১৫ মন ওজনের  শাপলা (হওচ) মাছ জেলেদের জালে আটকা পড়ে। টেকনাফ উপজেলার নাফনদীতে হ্নীলা ইউনিয়নের দমদমিয়া গ্রামের নুর মুহাম্মদের মালিকানাধীন টানা জালে বিশাল আকারের শাপলা বা হওচ মাছ ধরা পড়েছে। মাছটির ওজন কমপক্ষে ১৫ মণ হবে বলে মৎস ব্যবসায়ীরা জানিয়েছেন। মাছটির বয়স আনুমানিক ৩০/৩৫ বছর হবে, আবার অনেকে ১০০ বছরের বেশী হবে বলে ধারনা করছেন।

গাড়ি বুঝবে চালকের আবেগ!
মোটর গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা জানিয়েছে, তারা ভবিষ্যতে এমন এক গাড়ি তৈরি করতে যাচ্ছে, যে গাড়িটি চালকের আবেগ-অনুভূতি ও বাচনভঙ্গি বুঝতে পারবে। যা চালকের সঙ্গে যান্ত্রিক সম্পর্কের পাশাপাশি মানসিক সম্পর্ক তৈরি করবে। এখনো ধারণাগত এই গাড়ির নাম ‘এফভি-টু’।
টয়োটা জানিয়েছে, গাড়িটি হবে ‘বাইক হাইব্রিড’। এর থাকবে তিনটি চাকা এবং একটি আসন। এটি চালকের গলার স্বর শুনে, মুখের ভঙ্গি দেখে এবং তার আবেগ বুঝে চলতে পারবে।

মোবাইল নেটওয়ার্ক বাড়াবে রেডিও ডট সিস্টেম
অফিস কিংবা বাসায় প্রায়ই সেলফোন নেটওয়ার্ক সিগন্যাল দুর্বলতায় ভোগান্তি পোহাতে হয়। এই ভোগান্তি থেকে স্বস্তি দিতে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এরিকসন বাজারে এনেছে ‘এরিকসন রেডিও ডট সিস্টেম’।
দেখতে ছোট হলেও ডিভাইসটি অভ্যন্তরীণ নেটওয়ার্ক সিগন্যাল বাড়াতে যথেষ্ঠ কার্যকরি। ডিভাইসটির মাধ্যমে উচ্চ-গতির ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি সুপষ্ট ভয়েস সেবা পাওয়া যাবে বলে জানিয়েছে এরিকসন।
আগামী বছরের শেষের দিকে

বাণিজ্যিকভাবে বাজারে ছাড়া হবে ডিভাইসটি।

বানান ভুল ধরবে ‘ম্যাজিক ভাইব্রেটিং পেন’!
বানান ভুল হওয়ার টেনশন দূর করতে আসছে ম্যাজিক কলম বা ভাইব্রেটিং পেন। কলমটির পোশাকি নাম লার্নস্টিফট।
বানান ভুল লিখলেই এই কলম কেঁপে উঠবে (ভাইব্রেশন করবে)। আপনাকে সঙ্কেত দিবে, “বানানটা ভুল।”
এই স্মার্ট কলমটির মধ্যে রয়েছে কিবোর্ড, মোশন সেন্সর, গেমিং, ওয়াই ফাই মুড। এমনকি বিশ্বের বেশিরভাগ ভাষার অভিধানও আছে এই কলমে।

এবার সোনা ফলবে গাছে!
‘গাছে টাকা ফলে’ বলে প্রবাদ থাকলেও বাস্তবে তা কখনোই হয় না।  তবে এবার বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন যে, টাকার চেয়েও মহামূল্যবান সোনা ফলতে পারে গাছে।
বিজ্ঞানীরা জানান, তারা দেখতে পেয়েছেন ইউক্যালিপটাস গাছের পাতায় সোনা ফলতে পারে। এই গাছের গভীর শিকড় মাটি থেকে নির্যাস নিয়ে সোনা তৈরিতে সক্ষম।
ইউক্যালিপটাস গাছের শিকড় শুকনো মৌসুমে মাটির গভীরে পৌঁছে পানি সংগ্রহ করে। অনেক সময় শিকড় সোনাসমৃদ্ধ স্তরে পৌঁছে যায় এবং সোনা তৈরির ক্ষুদ্রকণা আহরণ করে এবং সেগুলো পাতায় পরিবাহিত করতে পারে।

সমুদ্রে ভাসমান বিমানবন্দর!
বড়-বড় জাহাজ পানিতে ভাসলে বিমানবন্দর কেন নয়? সেই ধারণা থেকে জাপানের ক্যানসাইয়ে তৈরি করা হয়েছে বিশ্বের একমাত্র ভাসমান বিমানবন্দর। ৬০-এর দশকে জাপানের ক্যানসাই প্রদেশে উপযুক্ত জায়গা না পেয়ে সমুদ্রের ওপরে বিমানবন্দর তৈরির অকল্পনীয় পদক্ষেপ নেন কর্তৃপক্ষ। ৩ বছর ধরে ১০ হাজার শ্রমিক ২১ মিলিয়ন কিউবিক পাথর সমুদ্রে ফেলে দ্বীপ তৈরি করে। বিমানবন্দরের সঙ্গে স্থল যোগাযোগ বাড়াতে ৩ কিলোমিটার লম্বা একটি ব্রিজ তৈরি করা হয়। কোটি-কোটি ডলারখরচের পর দেখা গেল বিমানবন্দরটি পানিতে ডুবে যাচ্ছে। কিন্তু কর্তৃপক্ষ হাল ছাড়েননি। ৪ কিলোমিটার লম্বা ও আড়াই কিলোমিটার চওড়া ভাসমান আন্তর্জাতিক বিমানবন্দর ১৯৯৪ সালে খুলে দেওয়া হয়। মহাশূন্য থেকেও দেখা যায় বিমানবন্দরটি।

বিশ্বজয়ের মানব পতাকায় ২৭ হাজার মুখ
মহান বিজয় দিবস উপলক্ষে রাজধানীর শেরেবাংলানগরের প্যারেড গ্রাউন্ডে ২৭ হাজার ১১৭ জন কিশোর-তরুণ সম্মিলিতভাবে বিশ্বের সবচেয়ে বড় মানব-পতাকা তৈরি করেন। বাংলাবিজয় দিবসের মধ্যাহ্নে লাল আর সবুজ বোর্ড মাথার ওপর তুলে ধরল ২৭ হাজার ১১৭ জন কিশোর তরুণ। শেরেবাংলা নগরের প্যারেড গ্রাউন্ড থেকে সূর্যের দিকে মুখ তুলে হাসল বাংলাদেশের পতাকা। কয়েক দফা মহড়ার পর বেলা ১টা ৩৬ মিনিটে শুরু হয় চূড়ান্ত চেষ্টা। লাল-সবুজের টুকরোগুলো ছয় মিনিট ১৬ সেকেন্ড মাথার ওপর তুলে রাখে স্বেচ্ছাসেবীরা।

চোখের ইশারায় ছবি তোলা যাবে গুগল গ্লাসে
ইন্টারনেট জায়ান্ট গুগলের চশমা সদৃশ পণ্য ‘গুগল গ্লাস’ ব্যবহার করে এখন থেকে ছবি তোলা যাবে। এছাড়া এটি চোখের নড়াচড়া অনুসরণ করে সে অনুযায়ী নির্দেশনা নিতেও সক্ষম হবে।
গুগল সম্প্রতি নতুন আপডেট এনেছে পণ্যটিতে। গুগল জানিয়েছে নতুন ফিচার ক্যামেরার বাটন বা কণ্ঠের মাধ্যমে নির্দেশনার চেয়ে দ্রুত কাজ করবে। ডিসপ্লে অফ থাকলেও এটি কাজ করবে।
সূত্র : কালের কণ্ঠ।

ছত্তিশগড়ে ধর্ষণের অভিযোগে আটক ৫ পুলিশ গণধোলাইয়ের শিকার
ভারতের ছত্তিশগড় রাজ্যে ১৭ বছরের এক স্কুল ছাত্রীকে আটক রেখে ধর্ষণের দায়ে পাঁচ পুলিশকে গ্রেফতার করা হয়েছে। বিক্ষোভকারী জনতা ধর্ষক পুলিশদের মারধর করেছে।
সূত্র : রেডিও তেহরান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Hit Counter provided by Skylight